এইচএসসি পরীক্ষা দেয়নি ৯ হাজার শিক্ষার্থী

ঢাকা:–
এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে কেন্দ্রে অনুপস্থিত ছিল ৯ হাজার ২৯৭ জন শিক্ষার্থী। নকলের দায়ে বহিষ্কার হয়েছে ৩৩ জন।

সোমবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ঢাকা শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল এক হাজার ৬২৩ জন, কুমিল্লা বোর্ডের ৮৪১ জন, যশোর বোর্ডের ৮৪৬ জন, রাজশাহী বোর্ডের ১ হাজার ১১৬ জন, চট্রগ্রাম বোর্ডের ৬৯৭ জন, সিলেট বোর্ডের ৩৭৩ জন, বরিশাল বোর্ডের ৩১৪ জন, দিনাজপুর বোর্ডের ৬৬৩ জন।

মাদরাসা বোর্ডের এক হাজার ৫০৪ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের এক হাজার ৩২০ জন রয়েছে।

সোমবার বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় নকলের দায়ে কুমিল্লা, সিলেট, দিনাজপুর, মাদ্রাসা ও কারিগরি বোর্ড থেকে বহিস্কার করা হয়েছে।

বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে মাদ্রাসা বোর্ডের ৯ জন, কুমিল্লা বোর্ডের ২ জন, সিলেজ বোর্ডের ১ জন এবং দিনাজপুর বোর্ডের ১ জন ও কারিগরি বোর্ডের ২০ জন পরীক্ষার্থী রয়েছে।

উল্লখ্য সোমবার সকালে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী বলেন, সৃজনশীল পদ্ধতি হওয়ার কারণে নকল বন্ধ হয়েছে। এ পদ্ধতি অনুসরণ নকলের সম্ভাবনা নেই। তবে পরীক্ষার প্রথম দিনে কোনো পরিদর্শক বহিষ্কারের ঘটনা ঘটেনি।

সোমবার সকাল দশটায় সারাদেশে একযোগে দুই হাজার ২৮৮ টি কেন্দ্রে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এতে অংশ নিচ্ছে ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন শিক্ষার্থী। এবং গতবারের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে ৮৫ হাজার ৭৬৭ জন।

Check Also

দেবিদ্বারে মাদ্রাসার ফলাললে শিক্ষার্থীরা এগিয়ে : পিছিয়ে কলেজ

দেবিদ্বার প্রতিনিধি :– কুমিল্লার দেবিদ্বার উপজেলায় এবারের এইচ এস সি ও আলিম পরীক্ষায় মোট জিপিএ-৫ ...

Leave a Reply