কক্সবাজারের মাসুদ মাহমুদ কাতারের নতুন রাষ্ট্রদূত

MASUD AMBSDআহমদ গিয়াস, কক্সবাজারঃ—
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক ও বিমসটেক অনুবিভাগের মহাপরিচালক সৈয়দ মাসুদ মাহমুদ খোন্দকারকে কাতারের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি কক্সবাজারের উখিয়া উপজেলার পালং মডেল হাই স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক ও রত্নাপালং গ্রামের মাস্টার ফরিদ আহমদ খন্দকারের পুত্র। মঙ্গলবার মন্ত্রণালয়ের বহি:প্রচার অনুবিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
মন্ত্রণালয় সূত্র জানায়, মাসুদ মাহমুদ খন্দকার একজন পেশাদার কূটনীতিক । তিনি বিসিএস (দশম) ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। মাসুদ মাহমুদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজীতে উচ্চতর ডিগ্রী অর্জন করেন। চাকুরিতে যোগদান করেন ১৯৯১ সালে। বাড়ী কক্সবাজারের উখিয়া উপজেলার রত্নাপালংয়ে। ব্যক্তি জীবনে তিনি দুই সন্তানের জনক।
মাসুম মাহমুদ খোন্দকারই একমাত্র পেশাদার কূটনীতিক যিনি কক্সবাজারের সন্তান হিসেবে প্রথম বারের মতো রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেলেন। এর আগে সাবেক রাষ্ট্রদূত মরহুম ওসমান সরওয়ার আলম চৌধুরী টেকনোক্র্যাট কোটায় সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদুত হিসেবে দায়িত্ব পালন করেছেন।
জানা গেছে, মাসুদ মাহমুদ ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ১৯৯৬ সাল পর্যন্ত সহকারি সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ১৯৯৬ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত লন্ডন, ম্যানিলা, ফিলিপাইনস্থ বাংলাদেশ দূতাবাসে পৃথক পৃথক সময়ে প্রথম ও দ্বিতীয় সচিব এবং কনস্যুলার হিসেবে দায়িত্ব পালন করেছেন।
২০০৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার অনুবিভাগের ডেপুটি চীফ অব প্রটোকল এবং পররাষ্ট্র সচিবের দপ্তরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে তিনি উপ হাইকমিশনার হিসেব অটোয়া ও কানাডা এবং পরবর্তীতে ২০০৭ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ওই দুই মিশনে ভারপ্রাপ্ত হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৮ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি ভারতের কোলকাতাস্থ বাংলাদেশ উপ হাইকমিশনের উপ হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে তিনি দায়িত্ব পান ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহি:প্রচার অনুবিভাগের মহাপরিচালক হিসেবে। ২০১১ সালের এপ্রিলে তাকে সার্ক ও বিমএসটেক অনুবিভাগের মহাপরিচালকের দায়িত্ব দেয়া হয়। এছাড়া ২০১২ সাল পর্যন্ত তিনি বহি:প্রচার অনুবিভাগের মহাপরিচালক হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকালে মাসুদ মাহমুদ খোন্দকার বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করেছেন এবং বাংলাদেশের পক্ষে বিভিন্ন সমঝোতায় অংশ নিয়ে সফলতার পরিচয় দিয়েছেন বলে জানা গেছে।

Check Also

আজ শোকাবহ ১৫ আগস্ট : বাঙালির অশ্রু ঝরার দিন

  কুমিল্লাওয়েব ডেস্ক:– আজ শোকাবহ ১৫ আগস্ট। জাতীয় শোক দিবস। বাঙালির অশ্রু ঝরার দিন। ১৯৭৫ ...

Leave a Reply