বৃহত্তর কুমিল্লায় নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৯৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

3344
বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে রোববার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৯৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসন দিনব্যাপী কর্মসূচী পালন করে। আমাদের জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবরঃ—
yWWWWWWWWWW
আমাদের কুমিল্লা প্রতিনিধি জানান,

কুমিল্লায় বর্ণাঢ্য র‌্যালী-আলোচনাসহ নানাহ অনুষ্টানমালার মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৩তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত হচ্ছে । সকালে জেলা প্রশাসনের আয়োজনে কুমিল্লা টাউনহল শিশু সামবেশ হয়ে বঙ্গবন্ধুর ছবি পোষ্টার ফেষ্টুন নিয়ে বর্ণাঢ্য র‌্যালী বের হয়। হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার এমপির নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালীটি নগরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আলোচনাসভায় মিলিত হয়। স্বাধীনতার চেতনায় মোরা গড়বো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন, হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার এমপি, জেলা প্রশাসক রেজাউল আহসান,প্রফেস জোহরা আনিস সহ জেলা প্রশাসন,শিক্ষাবিদসহজেলার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। র‌্যালী ও আলোচনা সভায় নগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে। পরে শিশুদের চিত্রাঙ্কন,উপস্থিত বক্তৃতা,গল্পবলা, রচনা প্রতিযোগীতা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী হয়। এছাড়া আওয়ামীলীগ ও বঙ্গবন্ধু শিশু কিশোরমেলা কেক কেটে ও আলোচনাসভাসহ সাংস্কৃতিক অনুষ্টানের মধ্যদিয়ে দিবসটি পালন করছে।
অপরদিকে কুমিল্লা মর্ডান স্কুলে প্রাথমিক ও হাই স্কুল শাখায় কেক কেটে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্কুলের প্রধান শিক্ষিকা নার্গিস সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান অ্যাডভোকেট। এ সময় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ নেতা ও জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মঞ্জুর মোর্শেদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় কার্যকরী সদস্য ও জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক আলহাজ্ব ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান, দৈনিক ময়নামতির নির্বাহী সম্পাদক জাহাঙ্গীর আলম রতন, বঙ্গবন্ধু শিশু একাডেমী কুমিল্লার সভাপতি ডা. আজম খান নোমান, প্রাইমারী শাখার সভাপতি মোঃ সিরাজুল ইসলাম প্রমুখ।

আমাদের ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি আরিফুল ইসলাম সুমন জানান,

নানা আয়োজনের মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৩তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস। রবিবার সকালে স্থানীয় লোকনাথ টেংকের পাড় থেকে বর্ণ্যাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি শহর প্রদক্ষিন শেষে জাতীয় বীর আব্দুল কুদ্দুস মাখন মুক্ত মঞ্চে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্যে দিয়ে শেষ হয়। পরে স্থানীয় ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মুক্ত মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন র. আ. ম উবায়দুল মোকতাদীর চৌধুরী এম.পি। জেলা প্রশাসক নুর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পরিষদ প্রশাসক এডভোকেট সৈয়দ এমদাদুল বারী, পুলিশ সুপার মোঃ মনিরুজ্জামান, পৌর মেয়র মোঃ হেলাল উদ্দিন, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মেজর (অবঃ) জহিরুল হক খান, প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ মিজানুর রেজা প্রমুখ।

Nasirnagar(17 March) Picture

আমাদের ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর প্রতিনিধি আকতার হোসেন ভুইয়া জানান,

নাসিরনগরে নানা কর্মসূচীর মধ্যদিয়ে রবিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৯৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে নাসিরনগর উপজেলা প্রশাসন দিনব্যাপী কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল বঙ্গবন্ধুর জীবন,বাংলাদেশের মুক্তিযুদ্ধ,স্বাধীনতা ও আর্দশের উপর আলোচনা সভা , বর্ণাঢ্য শোভাযাত্রা, দেশাত্ববোধক গান, শিশুদের চিত্রাষ্কন, রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, বঙ্গবন্ধুর ওপর তৈরি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী , পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চেয়ারম্যান আহসানুল হক মাস্টার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিহা ফেরদৌসীর নেতৃত্বে সরকারি-বেসরকারি কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষক-শিক্ষিকা,শিক্ষার্থীদের সমন্বয়ে এক বর্ণাঢ্য শোক র‌্যালী উপজেলা সদরে বের করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিহা ফেরদৌসীর সভাপতিত্বে এক আলোচনা অনুষ্টিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান প্রদীপ কুমার রায় ,সাবেক উপজেলা চেয়ারম্যান লেঃ অবঃ গোলাম নূর, উপজেলা আওয়ামীলীগ সভাপতি ডাঃ রাফি উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান এটিএম মনিরুজ্জামান সরকার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ হোসেন,বীরমুক্তিযোদ্ধা হাজ্বী আবদুল বাকি, সদর ইউপি চেয়ারম্যান মোঃ রফিজ মিয়া, সাবেক ইউপি চেয়ারম্যান শেখ আবদুল আহাদ,ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান চৌধুরী, নাছির উদ্দিন রানা প্রমখ। এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের বিদ্রেহী আত্মার মাগফেরাত কামনা করে মসজিদে দোয়া ,মিলাদ মাহফিল ও মন্দির-ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। এদিকে দিবসটি উপলক্ষে নাসিরনগর উপজেলা আওয়ামীলীগ,যুবলীগ ও ছাত্রলীগ বিভিন্ন কর্মসূচী পালন করে। অন্যদিকে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন পৃথকভাবে আলোচনা সভা ও বঙ্গবন্ধুর কর্মজীবন সম্বলিত বিভিন্ন চিত্র প্রর্দশনীর আযোজন করে।

jakir 17

এদিকে আমাদের কুমিল্লার বুড়িচং প্রতিনিধি জাকির হোসেন জানান,—-

দিবসটি উপলক্ষে রোববার বুড়িচং উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৩ তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস ২০১৩ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্য ছিল বুড়িচং উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে সকাল ৯ টায় শিশু সমাবেশ ও র‌্যালী, শিশুদের চিত্রাংকন, রচনা ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা এবং সকল এতিম খানায় উন্নত মানের খাবার পরিবেশন।
বুড়িচং উপজেলা পরিষদ মিলনায়তনে ইউ এন ও মোহাম্মদ খোরশেদ আলম খানের সভাপতিত্বে এক আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাদেরা পারভীন আক্তার। বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ জাকির হোসেন, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা জেড এম মিজানুর রহমান খান, বুড়িচং আনন্দ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ তাজুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ইকবাল হাসান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা পারভীন আক্তার, উপ সহকারি কৃষি কর্মকর্তা যথাক্রমে মামুনুর রশিদ ও মিজানুর রহমান, উপজেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সেক্রেটারি আলী আকবর এবং সুপার মাওঃ জাহাঙ্গীর আলম প্রমুখ । আলোচনা সভা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের সভাপতি ইউ এন ও মোহাম্মদ খোরশেদ আলম খান ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাদেরা পারভীন আক্তার।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply