কুমিল্লার দাউদকান্দিতে আরইউসিএমপি’র উদ্যোগে শিশু সুরক্ষা বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শামীমা সুলতানা, দাউদকান্দি(কুমিল্লা)প্রতিনিধিঃ—
গত ১১ মার্চ হতে ১৪ মার্চ এ ৪ দিনব্যাপি দাউদকান্দির ইছাপুরে উদ্দীপন-এর আরইউসিএমপি-লিংক প্রকল্পের উদ্যোগে শিশু সুরক্ষা বিষয়ে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
উক্ত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এলাকা সমন্বয়কারী মোঃ আজিজুর রহমানের সভাপতিত্বে প্রকল্পের শিশু সুরক্ষা বিষয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ব্রাঞ্চ ম্যানেজার ২-এর মো: মাসুদ পারভেজ ও ব্রাঞ্চ ম্যানেজার ১-এর মো: জহুরুল ইসলাম।
৪ দিনব্যাপি এই প্রশিক্ষণ কর্মশালায় কোর্স পরিচালনা ও প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন, উদ্দীপন প্রধান কার্যালয়ের প্রশিক্ষক মোহম্মদ আলী সরকার। প্রশিক্ষণার্থী ছিলেন, বিটেশ্বর ও মারুকা ইউনিয়নের প্রতি ওয়ার্ড থেকে ২ জন করে মোট ২০ জন। প্রশিক্ষণে অংশ গ্রহণকারীদের মধ্যে ছিলেন স্কুল ম্যানেজিং কমিটির সদস্য, স্থানীয় এনজিও প্রতিনিধি, স্থানীয় ক্লাব বা সমিতির সদস্যগণ।
প্রশিক্ষণের লক্ষ্যে-উদ্দেশ্য ছিল, শিশুর গ্রাম থেকে শহরে অনিরাপদ স্থানান্তর কমানো এবং স্থানান্তরিত শিশুদের অবস্থার উন্নতি করা; বেসরকারি সংস্থার কাজের সমন্বয়ের মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্রদত্ত সেবাসমূহ শক্তিশালী ও কার্যকর করা; প্রকল্প এলাকায় স্থানীয় সরকার, কমিউনিটি ও বেসরকারি সংস্থাগুলোর চলমান কাজের সমন্বয় ও বিদ্যমান সেবার উন্নতি সাধনের মাধ্যমে গ্রাম থেকে শহরে শিশুদের স্থানাস্তরের সংখ্যা কমিয়ে আনা; স্থানীয় সরকার ও বেসরকারি সংস্থার কাজের মধ্যে সমন্বয়, পর্যবেক্ষণ, প্রতিবেদন ও সেবা বৃদ্ধির মাধ্যমে স্থানান্তরিত শিশুদের নিরাপত্তা ও অবস্থার উন্নতি করা।

Check Also

কুমিল্লায় ডিবির অভিযানে ১৭ হাজার পিস ইয়াবাসহ ডাক্তার গ্রেফতার

স্টাফ রিপোর্টারঃ- রাজধানীতে ইয়াবা পাচারকালে ১৭ হাজার ইয়াবাসহ গ্রেফতার হয়েছেন মো. রেজাউল হক (৪৫) নামের ...

Leave a Reply