কুমিল্লার সদর দক্ষিণকে আবারো খন্ডিত করার ষড়যন্ত্রের প্রতিবাদে বিক্ষোভ মিছিল-সমাবেশ

Comilla Pic-1, dt. 13-3মোঃ আরিফুর রহমান, কুমিল্লা সদর দক্ষিণঃ—
কুমিল্লার সদর দক্ষিণ উপজেলাকে আবারো খন্ডিত করে বিলুপ্ত সদর দক্ষিণ পৌরসভার ৯টি ওয়ার্ড এলাকা কুমিল্লা-৬ (সদর) আসনের সাথে সংযুক্ত করার ষড়যন্ত্রের প্রতিবাদে বুধবার কুমিল্লা মহানগর, সদর দক্ষিণ ও ছাত্র-যুব ঐক্য সংহতি পরিষদের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সাবেক কমিশনার সহিদুল ইসলাম, ফিরোজ আহমেদ, মো. আবুল বাসার, ছিদ্দিকুর রহমান সুরুজ, মোস্তাফিজুর রহমান বাবুল, কাউন্সিলর কাজী মাহবুবুর রহমান, ইসমাইল হোসেন মজুমদার, খন্দকার জহিরুল হক স্বপন প্রমুখ। পরে বিশাল বিক্ষোভ মিছিলসহ বিলুপ্ত সদর দক্ষিণ পৌরসভার ৯টি ওয়ার্ড এলাকার পক্ষে সাবেক কমিশনার সহিদুল ইসলামসহ ৯ জনের সাক্ষরিত একটি স্মারকলিপি জেলা প্রশাসক, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তার নিকট পৃথক দাখিল করা হয়।
বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, কুমিল্লা-৯ (সদর দক্ষিণ) নির্বাচনী এলাকা স্থাপিত হওয়ার পর ১৯৮৬ থেকে ২০০১ সাল পর্যন্ত এ আসনে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছিল। গত নির্বাচন কমিশন নির্বাচনী আইন ও বিধি-বিধানের উপেক্ষা করে সম্পূর্ণ রাজনৈতিক কারণে এ নির্বাচনী এলাকাকে ত্রি-খন্ডিত করে তিনটি আসনের সাথে বিন্যস্ত করার মাধ্যমে সদর দক্ষিণ উপজেলাকে অভিভাবকহীন ও উন্নয়ন বঞ্চিত এলাকায় পরিণত করে। বর্তমান কমিশন জনভোগান্তির এসব বিষয় বিবেচনায় নিয়ে গত ৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন সচিবালয়ের এক গেজেটে সদর দক্ষিণ উপজেলা এলাকা অখন্ডিত রেখে আসন বিন্যাস করায় উপজেলাবাসীর মাঝে স্বস্তি ফিরে আসে। তারা বলেন, একটি স্বার্থান্বেষী মহল উপজেলা সীমানাকে আবারো বিন্যস্ত করে বিলুপ্ত সদর দক্ষিণ পৌরসভা এলাকাকে কুমিল্লা-৬ (সদর) আসনের সাথে সংযুক্ত করিয়ে এ উপজেলাবাসীকে উন্নয়ন বঞ্চনায় রেখে ব্যক্তিস্বার্থ হাছিল করতে চায়। সদর দক্ষিণ উপজেলাকে আবারো খন্ডিত করা হলে এলাকার জনগণকে সাথে নিয়ে হরতাল, অবরোধসহ কঠিন আন্দোলন গড়ে তোলা হবে বলে বিক্ষোভ সমাবেশে হুঁশিয়ারি উচ্চারণ করেন ঐক্য সংহতি পরিষদসহ এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ। এ বিষয়ে মহানগর ঐক্য সংহতি পরিষদের সদস্য সচিব মো. আবুল বাসার বলেন, বিগত সময়ের মতো যারা এ ধরণের কর্মকান্ড করতে চায় তারা সদর দক্ষিণের সাড়ে চার লাখ জনগণের শত্রু হিসেবে চিহ্নিত হয়ে আস্তাকুড়ে নিক্ষিপ্ত হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply