তদন্ত কমিটি গঠন ‘গুজবে’ কান না দিতে আহ্বান করেছেন—-স্বাস্থ্য প্রতিমন্ত্রী

UnZ…„ঢাকা:—
ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে দেশের বিভিন্ন স্থানে শিশুর মৃত্যুর ঘটনা ঘটছে এমন ‘গুজব’ ছড়িয়ে পড়েছে দেশে। আতংকীত হয়ে অভিবাবকরা যখন শিশুদের নিয়ে ছুটছে হাসপাতালে। ঠিক সেই সময়ই বুধবার সচিবালয়ে নিজ কক্ষে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী মজিবুর রহমান ফকির ‘গুজবে’ কান না দিতে জনগনকে আহ্বান জানিয়েছেন।
ভিটামিন ‘এ’ ক্যাপসুলের পার্শ্বপ্রতিক্রিয়ায় দেশের কোথাও কোনো শিশুর মৃত্যুর ঘটনা ঘটেনি বলেও তিনি দাবি করেন।
তিনি বলেন, একটি মহল উদ্দেশ্যমূলকভাবে এই গুজব ছড়াচ্ছে। যারা গুজব ছড়িয়েছে তাদের চিহ্নিত করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। সাত দিনের মধ্যে এই কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সারা দেশে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো নিয়ে শিশুমৃত্যু ও অসুস্থতার গুজবে মঙ্গলবার চট্টগ্রাম, সিলেট, গাজীপুর, চাঁদপুর, গাইবান্ধা, বাগেরহাট, মুন্সীগঞ্জসহ বিভিন্ন জেলার হাসপাতালে উৎকণ্ঠিত অভিভাবকদের ভিড় জমে। বিভিন্ন স্থান থেকে মৃত্যুর ‘গুজব’ও শোন যায়। বুধবার মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর কর্মসূচি নিয়ে সরকারের বক্তব্য তুলে ধরেন প্রতিমন্ত্রী।

তিনি ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও কৃমিনাশকের গুণাগুন তুলে ধরে জানান, ভিটামিন ক্যাপসুল খাওয়ার কারণে কোনো শিশুর অসুস্থতার কোনো প্রমাণ কোথাও মেলেনি।

মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকাল পর্যন্ত দেশজুড়ে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ও কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হয়। এই বয়সী ৯০ শতাংশ শিশুকেই ক্যাপসুল ও ট্যাবলেট খাওয়ানো হয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

স্বাস্থ্য সচিব এম এম নিয়াজ উদ্দিন আহমেদ এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. খন্দকার মোহাম্মদ সিফায়েত উল্লাহ এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার রাতে এক বিবৃতিতে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

চিকিৎসকরা বলছেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও কৃমিনাশক ট্যাবলেট খেলে অনেক শিশুর বমি বমি ভাব হতে পারে। এছাড়া বাচ্চাদের একটু ঘুম ঘুম ভাব হতে পারে। এতে মৃত্যুর কোনো ঝুঁকি নেই।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply