সরেজমিনে মতলব উত্তরঃ মেঘনায় অভয়াশ্রমের ১০ই মার্চ জেলেদের নিরাপদে মাছ ধরার জন্যই কি অভয়াশ্রম !

dollar matlab uttor pic 10.03.13শামসুজ্জামান ডলার, মতলব উত্তর(চাঁদপুর) থেকেঃ—
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে আমিরাবাদ পর্যন্ত ৩০কিঃমিঃ অঞ্চলে মার্চ-এপ্রিল দু’মাস সকল প্রকার মাছ ধরার উপর সরকারের নিষেধাজ্ঞা আরোপ। মৎস্য সংরক্ষনে এ দু’মাস সকল প্রকারের মাছ নিরাপদে বিচরন করার মাধ্যমে বড় হবার জন্য এ অঞ্চলকে অভয়াশ্রম হিসাবে ঘেষনা করা হলেও এখানকার বাস্তব চিত্রটা যেনো সম্পূর্নই ভিন্ন। মতলবের মেঘনায় সরকারী নির্দেশ হচ্ছে উপেক্ষিত।

সরেজমিনে গতকাল রবিবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত মেঘনার অভয়াশ্রমের এখলাছপুর থেকে মহনপুর হয়ে দশানী পর্যন্ত ৩ কিঃমিঃ অঞ্চলে মেঘনার তীরে তীরে ঘুরে যা দেখলাম তা দেখে এ অঞ্চলের মেঘনায় মাছের বিচরনের জন্য নিরাপদ বা মাছের অভয়াশ্রম বলে মনে হয়নি। বরং মনে হয়েছে মৎস্য শিকারী বা জেলেদের মৎস্য শিকারের জন্যই যেনো এ অঞ্চল অভয়াশ্রম। এখলাছপুর, মহনপুর ও দশানী অঞ্চলের মেঘনার সর্বত্রই জেলেদেরকে নিরাপদে মাছ ধরতে দেখাগেছে। তবে এর মধ্যে মহনপুর লঞ্চঘাট সংলগ্ন অঞ্চলে প্রতিযোগীতা করে কারেন্টজাল দিয়ে বেশ ক’টি মাছ ধরার নৌকাকে মাছ ধরার কাজে ব্যস্ত থাকতে দেখেছি। মহনপুর থেকে নদীর তীর ধরে দশানীর দিকে কিছুটা এগুলে একটু শাখা খালের মতো আছে যেখানে একসাথে ২০/২২টি’র মতো জেলে নৌকায় জেলেরা নিজ নিজ নৌকায় থাকা কারেন্ট জালগুলো মাছ ধরতে যাবার জন্য প্রস্তুত করতে দেখাগেলো। খানিকক্ষন দাড়াতেই এক এক করে কয়েকটি জালসহ নৌকাকে আপন মনে মৎস্য শিকারে বেড়িযে যেতে দেখলাম। একই স্থানে আরো কিছুক্ষন দাড়াতেই ঐ নৌকাগুলোকে যে মৎস্য শিকারের জন্য নদীতে জাল ফেলছে সেই দৃশ্যটিও চোখে আসে। তবে এখলাছপুর থেকে মহনপুর হয়ে দশানী পর্যন্ত মৎস্য শিকারীদের বেশীরভাগদেরই কারেন্টজালব্যবহার করতে দেখাগেলেও এখলাছপুর লঞ্চঘাট সংলগ্ন নদীর তীরে বিশাল আকৃতির বেশ ক’টি ভিন্নজাতের ভিজা জাল রোদে শুকানোর ছড়িয়ে রাখতে দেখাগেছে।

মতলবে মেঘনা নদীর এখলাছপুর থেকে মহনপুর হয়ে দশানী পর্যন্ত এই ৩ কিঃমিঃ অভয়াশ্রম অঞ্চল সরেজমিনে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ঘুরে দিনে দুপুরে যা দেখলাম তাতে করে এ অঞ্চল মৎস্য সম্পদ সংরক্ষনে মাছের অবাধ বিচরন করে বড় হাব জন্য এ অঞ্চল অভয়াশ্রম বলে মনে করার মতো নূন্যতম কোন কারন খুজে পাওয়া যায়নি। এমনকি মৎস্য শিকারের জন্য প্রস্তুতি নেয়াকালে কাছথেকে ছবি তুলতে গেলেও জেলেদের মাঝে নূন্যতম কোন ভয় পাবার মতো লক্ষন দেখা যায়নি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply