জামায়াতের ডাকা হরতালের ২য় দিন: সারা দেশে নিহত ৩

Daudkandi_Pictureঢাকাঃ—
সড়ক অবরোধ, রেল লাইন উৎপাটন আর বিক্ষিপ্ত সংঘর্ষের মধ্যদিয়ে পালিত হচ্ছে জামায়াতে ইসলামীর ডাকা ৪৮ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিন। হরতালের প্রথম দিনে ব্যাপক প্রাণহানির ঘটনায় আজও দেশজুড়ে উদ্বেগ, উৎকণ্ঠা ও উত্তেজনা বিরাজ করছে।
রোববার হরতালের প্রথম দিনে রাজধানীর বাইরে বেশ কয়েকটি জেলায় জামায়াত নেতা ও ধর্ম প্রচারক মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ভক্তদের সাথে র‌্যাব-পুলিশ-বিজিবির সাথে সংঘর্ষের ঘটনায় অন্তত ২৮ জন নিহত হয়। গুলিবিদ্ধসহ আহত হয় কয়েকশ’।
রাজধানীর দক্ষিণ কমলাপুরে দুপুর ১২টা ১০ মিনিট হরতাল সমর্থকদের ককটেল বিস্ফোরণে এক পুলিশ সদস্য ও এক শিশু আহত।

শাহবাগে গণজাগরণ চত্বর থেকে হরতালবিরোধী গণমিছিল বের হয়েছে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা কলেজসহ ঢাকা মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা অংশ নেয়।

মহাখালীতে পিকেটারদের দেখা যায়নি। পুরো এলাকা থমথমে। ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি এসএম রবিউল ইসলাম সোহেলের নেতৃত্বে একটি মিছিল গুলশান-১ থেকে মহাখালী পুলিশ ফাঁড়ি ঘুরে গুলশান-২ গিয়ে শেষ হয়। আমতলী, তিতুমীর কলেজ গেট, ওয়্যাললেস গেট, টিবি গেট এবং আন্তঃজেলা বাস টার্মিনালে ব্যাপকসংখ্যক পুলিশ ও র‌্যাবের উপস্থিতি দেখা গেছে।

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে হরতাল বিরোধী মিছিল সমাবেশ করছে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।
রাজধানী বাড্ডার শাহজাদপুরে দুটি গাড়ি ভাঙচুর করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা।

হরতাল সমর্থনে রাজধানীর শান্তিবাগে মিছিল করেছে শাহজাহানপুর থানা জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা।
জামায়াতের ডাকা টানা ৪৮ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিনে কার্যত স্থবির হয়ে পড়েছে রাজধানী ঢাকা। প্রধান কয়েকটি সড়কে কিছু যানবাহন চললেও অন্য সড়কগুলোতে যান চলাচল নেই বললেই চলে। দোকানপাট বন্ধ রয়েছে।
রাজধানীর মিরপুর এলাকায় হরতাল সমর্থনে মিছিল করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা। আইনশৃঙ্খলা বাহিনীর পাহারার মুখে প্রধান সড়কে উঠতে না পারলেও সংযোগ সড়কগুলোতে বিক্ষোভ প্রদর্শন করে তারা।

রাজধানীর বনশ্রীতে সকাল সাড়ে ৭টায় হরতালের সমর্থনে মিছিল বের করে জামায়াত-শিবির। তারা রামপুরা সড়কে গাড়ি ভাঙচুর করে।
রাজধানীর পুরান ঢাকায় মিছিল নিয়ে তিনটি পিকআপ ভাঙচুর করে জামায়াত-শিবির নেতাকর্মীরা। পরে পুলিশ ধাওয়া দিলে ঘটনাস্থল ত্যাগ করে তারা।
সাতক্ষীরা: সাতক্ষীরার দুপুর ১২টা ৪৫ মিনিট কলারোয়ায় র‌্যাব-পুলিশ-বিজিবির সাথে জামায়াত-শিবির নেতাকর্মীদের সংঘর্ষ চলছে। বিজিবির গুলিতে দুই জামায়াত-শিবিরকর্মী নিহত। আরো প্রাণহানির আশঙ্কা।

বগুড়া: বগুড়া ও পাবনায় সড়কে গাছের গুঁড়ি ফেলে অবরোধ করে রেখেছে হরতাল সমর্থকরা।
খুলনা: খুলনার বিভিন্ন সড়কে গাছের গুঁড়ি ফেলে এবং টায়ার আগুন জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করেছে হরতাল সমর্থকরা। এছাড়া নগরীতে হরতাল সমর্থনে মিছিল করেছে তারা।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পূর্ব দেলুয়াতে পুলিশের গুলিতে মাহফুজ নামের এক নবম শ্রেণীর স্কুলছাত্র নিহত হয়েছে।

লক্ষীপুর: জামায়াতের ডাকা হরতালের দ্বিতীয় দিনেও মাওলানা সাঈদীর মুক্তির দাবিতে লক্ষীপুরে কাপড়ের কাফন পরে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে জামায়াত-শিবির কর্মীরা।
বরিশাল: বরিশালে পুলিশ ও সরকারি দলের নেতাকর্মীদের সঙ্গে জামায়াত-শিবির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় দুটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ ও পুলিশের একটি গাড়ি ভাঙচুর করে হরতাল সমর্থকরা।
ঝিনাইদ: ঝিনাইদহের কোটচাঁদপুরে রেল লাইন উপড়ে ফেলেছে হরতাল সমর্থকরা। খুলনা-ঈশ্বরদী রুট বন্ধ। মেরামত কাছ চলছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply