মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির আদেশ

dellia-rajakar20130228012109ঢাকা:—

একাত্তর সালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং বিচারপতি আনোয়ারুল হকের সমন্বয়ে গঠিত ট্রাইব্যুনাল এ রায় দেন।

১২০ পৃষ্ঠার রায়কে তিন অংশে বিভক্ত করে ট্রাইব্যুনালের বিচারপতিগণ পাঠ করেন। প্রথম অংশ পাঠ করেন বিচারপতি আনোয়ারুল হক, দ্বিতীয় অংশ পাঠ করেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং শেষ অংশ পাঠ করেন ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর।

১৫০ মিনিট ধরে দীর্ঘ এ রায় পাঠ করেন বিচারপতিরা।

রায়ে সাঈদীর বিরুদ্ধে আটটি অভিযোগ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হয়েছে উল্লেখ করে ট্রাইব্যুনাল ৮ এবং ১০ নাম্বার অভিযোগে তার মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে। দুইটি অভিযোগে সর্বোচ্চ শাস্তি হওয়ায় বাকি ছয়টি অভিযোগ কোনোরূপ শাস্তির আদেশ দেওয়া হয়নি।

এ ছাড়া বাকি ১১ টি অভিযোগ প্রমাণ হয়নি মর্মে ট্রাইব্যুনাল তার আদেশে উল্লেখ করেন।

গত ২৯ জানুয়ারি সাঈদীর মামলায় দ্বিতীয় দফা যুক্তি উপস্থাপন শেষ হলে মামলাটি রায় যেকোনো দিন দেয়া হবে মর্মে (সিএভি) বা অপেক্ষমাণ রেখে দেন ট্রাইব্যুনাল।

এর প্রায় এক মাসের মাথায় মামলাটির আজ এ রায় দেয়া হয়।

এ রায়ের ফলে ট্রাইব্যুনালে বিচারাধীন তিনটি মামলার রায় ঘোষণা করা হলো। তবে ট্রাইব্যুনাল-১ এ বিচারাধীন মামলাগুলোর মধ্যে এই প্রথম কোন মামলার রায় হলো।

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যতগুলো মামলা রয়েছে তার মধ্যে সাঈদীর মামলা ছিল এক নাম্বারে।

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে দায়ের করা একটি মামলায় সাঈদীকে ২০১০ সালের ২৯ জুন গ্রেফতার করা হয়। ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার আবেদনের প্রেক্ষিতে ওই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়।

এরপর ২০১১ সালের ১১ জুলাই সাঈদীর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। ১৪ জুলাই তার বিরুদ্ধে এ আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। ওই বছরের ৩ অক্টোবর সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে মামলার বিচার শুরু হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply