কুমিল্লার মেঘনায় নিরাপত্তাহীনতায় ভূগছে এক মুক্তিযোদ্ধার পরিবার

নাজমুল করিম ফারুকঃ—
মেঘনা উপজেলার রাধানগর ইউনিয়নের মুগারচর গ্রামের বীরমুক্তিযোদ্ধা ডা. মজিবুর রহমানের পরিবার নিরাপত্তাহীনতায় ভূগছে বলে অভিযোগ উঠেছে।
বীরমুক্তিযোদ্ধা ডাঃ মজিবুর রহমানের স্ত্রী নিলুফা আক্তার রত্মা, মেয়ে রোকেয়া সুলতানা, রনি আক্তার, হেনা আক্তার রেলী, মেরিনা সুলতানা এবং জামাতা মনির হোসেন, রাজিব, নূরনবী সাংবাদিকদের জানান, গত ২২ ফেব্রুয়ারি রাত ১১টায় ডা. মজিবুর রহমানের বুকে ব্যাথা অনুভব হলে তাঁকে হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত ডাক্তার মৃত ঘোষণা করে। পরে রাতেই নিহতের লাশ বাড়ী আনার পর রাষ্ট্রীয়ভাবে দাফনের জন্য থানায় মৃত্যু সংবাদ জানানো হয়। ২৩ ফেব্রুয়ারি থানা পুলিশ রাষ্ট্রীয় মর্যাদা দেয়ার পরিবর্তে লাশ ময়না তদন্তের জন্য মর্গে প্রেরণ করা হবে বলে জানান। এতে সকলের মধ্যে হতাশা নেমে আসে। কারণ জানতে চাইলে পুলিশ জানায়, স্থানীয় ইউপি চেয়ারম্যান আবদুল বাতেন মৌখিক অভিযোগ করেছে ডা. মজিবুর রহমানকে হত্যা করা হয়েছে। তারা অভিযোগ তুলে বলেন, পূর্ব শুক্রতার জের হিসেবে মরহুম বীর মুক্তিযোদ্ধা ডা. মজিবুর রহমানের স্বাভাবিক মৃত্যুকে হত্যা মামলায় রূপান্তর করে তাঁর ছোট ভাই আক্তার মিয়াকে ফাসানোর জন্য আমাদেরকে না জানিয়ে বিভিন্ন মিডিয়া কর্মীকে মিথ্যা তথ্য দিয়ে মুক্তিযোদ্ধাকে পিটিয়ে হত্যা করেছে বলে অপপ্রচার চালাচ্ছে এবং আমাদের বিভিন্নভাবে হুমকি দিয়ে যাচেছ। ২৩ ফেব্রুয়ারি শনিবার মর্গের চিকিৎসক না থাকায় ২৪ ফেব্রুয়ারি দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতের পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়। ঐদিন বিকেলে জানাজা শেষে স্থানীয় কবরস্থানে মুক্তিযোদ্ধা ডা. মজিবুর রহমানের লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।
গ্রামের সমাজসেবক আঃ মান্নান বলেন, চেয়ারম্যানের ওই ধরনের ভূমিকার কারণে লাশ দাফনে বিলম্ব হওয়ায় এলাকাবাসী তীব্র নিন্দা জানিয়েছে এবং ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।
মেঘনা থানার ওসি মোহাম্মদ নাসিম উদ্দিন জানান, নিহতের পরিবারের সদস্যদের কাছ থেকে কোন লিখিত অভিযোগ পাওয়া যায়নি। স্থানীয় ইউপি চেয়ারম্যান আবদুল বাতেন মৌখিক অভিযোগ তুললে বির্তক এড়াতে লাশ মর্গে প্রেরণ করা হয়েছে। ময়নাতদন্তের ভিসারা রিপোর্ট হাতে আসলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে ইউপি চেয়ারম্যানের মুঠোফোনে চেষ্টা করেও তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply