বায়তুল মোকাররম এলাকা রণক্ষেত্র পুলিশ-সাংবাদিকসহ আহত ৫০

untitledঢাকা:—
বায়তুল মোকাররমে আলেম-ওলামা ও ইসলামি দলগুলোর সদস্যদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পল্টন, প্রেস ক্লাব, মৎস ভবন এলাকায় রণক্ষেত্রে পরিণত হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েক রাউন্ড টিয়াশেল ও গুলি চালায়। ইসলামি দলের বিক্ষুব্ধ কর্মীরা এ সময় পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে পুলিশ-সাংবাদিকসহ অর্ধশতাধিক আহত হয়েছেন।
শুক্রবার জুমার নামাজের পর আলেম-ওলামা ও ইসলামি দলগুলোর সদস্যরা বায়তুল মোকাররম থেকে মিছিল নিয়ে শাহবাগের দিকে রওয়ানা হন। পথে ওয়ার্কার্স পার্টির একটি তোরণ ভাঙচুর করলে পুলিশ বাধা দেয়।এরপর সংঘর্ষ শুরু হয়।

দুপুর থেকেই ইসলামি দলগুলোর বিক্ষোভ কর্মসূচিকে কেন্দ্র করে বায়তুল মোকাররম ও আশেপাশের এলাকার পরিস্থিতি হয়ে ওঠে উত্তপ্ত। জুমার নামাজের আগে বন্ধ রাখা জাতীয় মসজিদের বেশ কয়েকটি গেট ভেঙে ফেলে ইসলামি দলগুলোর নেতাকর্মীরা। মসজিদের উত্তর দিকের বারান্দা থেকে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়ে।

একপর্যায়ে সংবাদিকদের ওপর ইসলামি দলগুলোর নেতাকর্মীরা চড়াও হয়। এ সময় কয়েকটি টিভি চ্যানেলের ক্যামেরা ভাঙচুর করা হয়। ইসলামী দলগুলোর কর্মীরা মিছিল নিয়ে শাহবাগের দিকে যেতে চাইলে হাইকোর্টের সামনে পুলিশ বাধা দেয়। এ সময় দু’পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

আহত সাংবাদিকদের মধ্যে রয়েছেন মাছরাঙার সিনিয়র রিপোর্টার আবদুল্লাহ তুহিন, এটিএন বাংলার ক্যামেরাম্যান ইমরান তুহিন ও এটিএন নিউজের সাংবাদিক ফেরদৌস। এছাড়া একাত্তর টিভির ক্যামেরাম্যান ও বাংলাদেশ টেলিভিশনের ক্যামেরাম্যান গুলিবিদ্ধ হয়েছে। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

হামলায় কয়েকটি টিভি চ্যানেলের ক্যামেরা ভাঙচুর করেছে। পুলিশ সাংবাদিকদের রক্ষা করতে গেলে তাদের ওপর হামলা চালায় তারা।

অন্যদিকে, রাজধানীর কাঁটাবনেও ইসলামি দলের কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে শাহবাগ থানার ওসি আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এ সময় পুলিশ ১০ জনকে আটক করেছে।

এছাড়া রাজধানীর বিভিন্ন মসজিদ থেকে জুমার নামাজ শেষে মুসল্লিরা ইসলামের বিরুদ্ধে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করেন। রাজধানীর বাইরেও বিভিন্ন স্থান থেকে বিক্ষোভের খবর পাওয়া গেছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply