কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীল শিক্ষক জোটের আত্মপ্রকাশ

এম আহসান হাবীবঃ—

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকদের বৃহৎ অংশের সংগঠন প্রগতিশীল শিক্ষক জোট আত্মপ্রকাশ করেছে। গত রোববার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডীন ড. মো: আবু তাহেরের কক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মৌলিক অধিকারসমূহ আদায়, শিক্ষকদের আপগ্রেডেশন নীতিমালা বাস্তবায়ন, খন্ডকালীন শিক্ষকদের পারিতোষিক বন্টন, ছুটি বিধি, ডরমেটরি নীতিমালা প্রণয়ন, নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রয়োজনীয় আসবাবপত্র ও অফিস সরঞ্জাম সরবরাহ এবং সর্বোপরি বিশ্ববিদ্যালয়ের উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। প্রগতিশীল শিক্ষক জোটের সমন্বয়ক ও পরিসংখ্যান বিভাগের প্রভাষক দুলাল চন্দ্র নন্দী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সকল তথ্য জানানো হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র থেকে আরো জানা যায়, প্রগতিশীল শিক্ষক জোটের কার্যক্রমকে গতিশীল করতে উপদেষ্টা কমিটি ও সমন্বয় কমিটি নামে দুটি কমিটি গঠন করা হয়েছে। উপদেষ্টা কমিটির সদস্যরা হলেন ফয়জুন্নেসা হলের প্রভোস্ট ও বিজ্ঞান অনুষদের ডীন ড. মো: আবু তাহের রসায়ন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ সৈয়দুর রহমান, কলা অনুষদের ডীন ড. মোহাম্মদ গোলাম মাওলা, বঙ্গবন্ধু হলের প্রভোস্ট ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম্স বিভাগের চেয়ারম্যান ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. এ.কে.এম রায়হান উদ্দিন, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো: শামিমুল ইসলাম, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক ড. শেখ মকছেদুর রহমান এবং পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান মিজানুর রহমান। সমন্বয় কমিটির সদস্যরা হলেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক দুলাল চন্দ্র নন্দী, পরিসংখ্যান বিভাগের প্রভাষক মো: তারেক ফেরদৌস খান, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের প্রভাষক জি. এম. আজমল আলী কাওসার, গণিত বিভাগের প্রভাষক মো: আবদুল¬াহ আল মাহবুব, আই.সি.টি বিভাগের প্রভাষক খোন্দকার ফিদা হাসান এবং লোকপ্রশাসন বিভাগের প্রভাষক মোসা: শামসুন্নাহার। শিক্ষকদের যৌক্তিক অধিকার আদায় ও বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক উন্নয়নে প্রগতিশীল শিক্ষক জোট সম্মিলিতভাবে কাজ চালিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply