কুমিল্লা ইপিজেডে ট্যাংক বিস্ফোরণে শ্রমিক নিহত

rtyiooকুমিল্লা প্রতিনিধিঃ—
কুমিল্লার রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) নাসা কোম্পানির নির্মাণাধীন কেমিকেল রিজারভারে গ্যাস (বাতাসের) বিস্ফোরণে ওয়েল্ডিং শ্রমিক মনিরুজ্জামান রিংকু (২৩) নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ২ শ্রমীক আহত হয়েছে।

নিহত ওয়েল্ডিং শ্রমিক মনিরুজ্জামান রিংকু জেলার লাকসাম উপজেলার হাজীপাড়া গ্রামের আব্দুল খালেকের ছেলে।

আহত কবির হোসেন (২৫) ও ফারুক মিয়া (২৩) সহকারী ওয়েল্ডিং শ্রমিক।

বুধবার সকাল ১১টায় নির্মাণাধীন কেমিকেল ডিজারভারে পানি ঢালতে গিয়ে জমে থাকা গ্যাসের বিস্ফোরণে তার মৃত্যু হয়।

প্রত্যক্ষদর্শী ও ইপিজেড কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, সকালে নাসা কোম্পানির নির্মাণাধীন ৩১ ফুট চওড়া ও ২০ ফুট উঁচু কেমিকেল রিজারভার ট্যাংকিতে পানি ঢেলে পরীক্ষা করতে যায় ওয়েল্ডিং শ্রমিক মনিরুজ্জামান রিংকু।

এসময় ঢাকনা খুলে পানি ঢালা শুরু করলে ট্যাংকিংর ভিতরে জমে থাকা বাতাস বিস্ফোরিত হয়ে ঢাকনা খুলে রিংকু ঢাকনাসহ উঁচু থেকে নিচে পড়ে যায়। এসময় নিচে থাকা আরও দুই শ্রমিক আহত হয়। এ বিস্ফোরণে ফ্যাক্টরির ওপরের টিনের ছাঁদের কিছু অংশ উড়ে যায়।

পরে গুরুতর আহত ৩ জনকে কুমিল্লা মেডিকেল হাসপাতালে (কুমেক) পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ওয়েল্ডিং শ্রমিক মনিরুজ্জামান রিংকু দুপুর সোয়া ১২টার দিকে মারা যায়।

অপর আহত ২ জনের মধ্যে কবির হোসেনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠানো হয়েছে এবং গুরুতর আহত ফারুক মিয়াকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে বলে জানা গেছে।
শ্রমিকরা জানান, বাতাস বের হওয়ার পাইপটি আরও মোটা হলে হয়তো এ দুর্ঘটনাটি ঘটতো না।

এ বিষয়ে ইপিজেডের জিএম আব্দুস সোবহান বলেন, “এ দুর্ঘটনা খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আমি ওই কোম্পানিতে সরেজমিনে গিয়েছি। আমি কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তার দাফন কার্য সম্পাদনের সব ব্যবস্থা করার জন্য বলেছি।”

তিনি আরও বলেন, “নিহত শ্রমিক যেহেতু কর্মরত অবস্থায় মারা গেছে, সেজন্য তিনি বেপজার নিয়ম অনুযায়ী ১ লাখ টাকা পাবে। এছাড়া তার পরিবার কোম্পানির পক্ষ থেকে অন্যান্য সুবিধা পাবে।”

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply