এসএসসি পরীক্ষা কেন্দ্রে শিক্ষকের উপর হামলার প্রতিবাদে মতলব উত্তরে বিক্ষোভ ও প্রতিবাদ সভা ॥ ম্যাজিষ্ট্রেট নিয়োগ

untitledশামসুজ্জামান ডলার, মতলব উত্তর থেকেঃ—
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার এসএসসি পরীক্ষা কেন্দ্র বদরপুর আকবর আলী খান উচ্চ বিদ্যালয় মতলব -৩ বাংলা প্রথম পত্রের দিন দায়িত্ব সুষ্ঠভাবে পালন করতে গিয়ে সন্ত্রাসীদের হামলায় মারাত্মক আহত হন ধনাগোদা তালতলী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক রফিকুল ইসলাম। তার উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে এবং দৃষ্টান্তমূলক বিচারের দাবীতে সোমবার সকালে ধনাগোদা তালতলী উচ্চ বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, অভিভাবকদের উদ্যোগে এক প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
এ ঘটনার প্রতিবাদে বিকেলে উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির উদ্যোগে মতলব উত্তর উপজেলা শহীদ মিনারে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ শহীদ উল্যা প্রধান। সভা পরিচালনা করেন, মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সরকার আবুল কালাম আজাদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাকশিস সহ-সভাপতি অধ্যক্ষ এনামুল হক, শিক্ষক সমিতির সহ-সভাপতি মজিবুর রহমান, নজরুল ইসলাম, সিরাজুল ইসলাম, আরিফ উল্যাহ, প্রচার সম্পাদক কামরুজ্জামান হারুণ, সাংবাদিক কামাল হোসেন খান, শিক্ষকদের পক্ষ থেকে এসএম জিয়াউল হক, আনোয়ার হোসেন, দুলাল হোসেন, মোজাম্মেল হক প্রমূখ।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে মতলব -৩ এসএসসি পরীক্ষা কেন্দ্রের আওতাধীন সকল শিক্ষক কেন্দ্র পর্যবেক্ষকের দায়িত্ব থেকে অব্যহতি চেয়ে ও কেন্দ্রের স্থান অন্যত্র সরিয়ে নেওয়ার দাবী জানিয়ে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু আলী মোৎ সাজ্জাদ হোসেন এর বরাবর স্মারকলিপি পেশ করেন। উপজেলা চত্ত্বরে শিক্ষকদের দাবী দাওয়া নিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ চলাকালীন সময়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস কক্ষে জেলা শিক্ষা অফিসার শফিউদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন, মতলব উত্তর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ শফিকুল ইসলাম, মাধ্যমিক সহকারি শিক্ষা অফিসার আশরাফুল আলম, একাডেমিক সুপারভাইজার কামরুন নাহার, উপজেলার শিক্ষক নেতৃবৃন্দের সাথে মতলব-৩ পরীক্ষা কেন্দ্রের পর্যবেক্ষকদের নিয়ে পরবর্তী পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য দীর্ঘক্ষণ রাত সাড়ে ৮টা পর্যন্ত বৈঠক করেন। বৈঠকে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার আশ্বাস দিয়ে পরীক্ষা চালিয়ে যাওয়ার জন্য আহ্বান জানানো হলেও শিক্ষকরা বদরপুর আকবর আলী খান উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রটি অন্যত্র সরিয়ে নেওয়া ও কেন্দ্র সচিব মোঃ রফিকুল ইসলামকে কেন্দ্র সচিব থেকে বাদ দেওয়ার ব্যাপারে অনড় থাকে। তাদের দাবী আদায় না হওয়া পর্যন্ত তারা পরীক্ষা কেন্দ্রে পর্যবেক্ষকের দায়িত্ব পালন থেকে বিরত থাকার ঘোষণা দেন।
মতলব উত্তর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সরকার আবুল কালাম আজাদ জানান, শিক্ষকের উপর হামলার প্রতিবাদে আজ মঙ্গলবার উপজেলার সকল শিক্ষক কালো ব্যাজ ধারণ করবে। তিনি বলেন, কেন্দ্রের স্থান ও সচিব পরিবর্তন করা না হলে শিক্ষকরা কেন্দ্রে পর্যবেক্ষকের দায়িত্ব পালন করবে না।

উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি শহীদ উল্যা প্রধান জানান, বিকেলে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আহত শিক্ষক রফিকুল ইসলামকে ঢাকা পঙ্গু হাসপাতালে দেখতে যান। তিনি আহত শিক্ষকের পরিবারের সাথে মুঠোফোনে আলাপ করে সমবেদনা জ্ঞাপন করেন। ওই শিক্ষকের উন্নত চিকিৎসার ব্যবস্থা করেন। তার চিকিৎসার ব্যয়ভার সরকারের পক্ষ থেকে বহন করার আশ্বাস দেন।

মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন জানান, মতলব -৩ পরীক্ষা কেন্দ্রের অবশিষ্ট পরীক্ষা সুষ্ঠভাবে গ্রহণের লক্ষ্যে ১ জন ম্যাজিষ্ট্রেটসহ পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনী নিয়োগ দেওয়া হয়েছে। মতলব -৩ পরীক্ষা কেন্দ্রস্থ প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকদের দায়িত্ব থেকে অব্যহতি ও কেন্দ্র পরিবর্তনের আবেদনের কথা তিনি স্বীকার করেন।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply