মতলবের চরাঞ্চলে বাদামের আবাদ ৩০ হেক্টর, বাম্পার ফলনের সম্ভাবনা

dollar matlab uttor pic 01.02.13শামসুজ্জামান ডলার,মতলব উত্তর (চাঁদপুর) থেকেঃ—
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা-ধনাগোদা নদীর অববাহিকা ও চরাঞ্চলের পলি মাটিতে ব্যাপকভাবে আগাম জাতের বাদাম চাষ করা হয়েছে। চলতি মৌসুমে কৃষকরা বাদামের ভালো ফলনের আশা করছেন।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, উপজেলায় চলতি বছর ৩০ হেক্টর জমিতে বাদামের চাষ করা লক্ষ্যমাত্রা থাকলেও এবার এর বেশি চাষ হয়েছে। ফলন ভালো হওয়ায় এখানে ত্রিদানা ও ডিজি-১ জাতের বাদামের আবাদই বেশী করা হয়েছে। মতলব উত্তরের চরকাশিম, চরজিংকিং, চরএলেন, চরওয়েস্টার, চরউমেদ, খুনেরচর, জহিরাবাদ চর, চরমহিষমারি, চরলক্ষ্মীপুর, বেলতলীর নয়াচর ঘুরে দেখা যায় চরের জমিতে এবার ব্যাপকভাবে বাদামের চাষ করা হয়েছে। বাদামের দাম ভালো থাকায় কৃষকদের ব্যাপক লাভ হবে। চরের বালুতে প্রতি হেক্টর জমিতে ধান ৩০-৩২ মণ হলেও বাদাম হচ্ছে ১৮-২০ মণ। প্রতি মণ বাদামের বাজার মূল্য ৩ থেকে ৩ হাজার ২০০ টাকা। বাদাম পরিচর্যায় খরচ ও সময় দুটোই কম লাগে।

চরওয়েষ্টারের বাদাম চাষী জাহাঙ্গীর জানান, চলতি মৌসুমে ২ হেক্টর জমিতে বাদামের চাষ করেছেন। এবার বন্যা না হওয়ায় বাদাম ক্ষেতে পোকার আক্রমণ কম হয়েছে। প্রতি হেক্টর জমিতে ২০ মণ বাদাম ঘরে তুলতে পারবে বলে আশা করছেন। জমিতে বাদাম চাষে খরচ ৭ হাজার টাকা। আগাম জাতের বাদাম কৃষকদের ব্যাপক ভাবে লাভবান করে তুলবে।

মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল কাইয়ূম মজুমদার জানান, মেঘনা-ধনাগোদা নদীর চরে আগাম জাতের বাদামের এবার বাম্পার ফলন হওয়ার আশা করছি।

Check Also

দেবিদ্বারে অগ্নিকান্ডে ১কোটি টাকার ক্ষয়ক্ষতি

দেবিদ্বার প্রতিনিধিঃ– কুমিল্লার দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের জগন্নাথপুর গ্রামে রান্না ঘরের গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে ১৫টি ...

Leave a Reply