চট্টগ্রামে নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থা কর্তৃক হিজড়াদের ব্যাগ তৈরী প্রশিক্ষণ কোর্স শুরু

জাহিদ তানছির, চট্টগ্রামঃ—
নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার আয়োজনে, মানুষের জন্য ফাউন্ডেশনের অর্থায়নে এবং হাসাবের সহযোগিতায় যুব উন্নয়ন অধিদপ্তর পাহাড়তলী ইউনিট চট্টগ্রামের তত্বাবধানে অবহেলিত জনগোষ্ঠী হিজড়া সম্প্র্রদায়ের মানবাধিকার সংরক্ষন উন্নয়ন ও স্বাবলম্বী করার লক্ষ্যে নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার প্রশিক্ষন কক্ষে গত ২৭ জানুয়ারী ব্যাগ তৈরী প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করা হয়। সংস্থার প্রোগ্রাম অফিসার মোঃ নূর খান এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার প্রধান নির্বাহী জনাব এ.এস.এম. জামাল উদ্দিন (রানা)। প্রধান অতিথি হিসেবে এই প্রশিক্ষন কোর্স উদ্বোধন করেন যুব উন্নয়ন অধিদপ্তর , চট্টগ্রাম এর উপ-পরিচালক জনাব সাইফুদ্দিন মোঃ হাসান আলী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাহাড়তলী থানা যুব উন্নয়ন কর্মকর্তা জনাব মোঃ গোলাম মোর্শেদ।
প্রধান অতিথি বলেন, হিজড়ারা আমাদের সমাজের অংশ। কালের বিবর্তনে তারা আজ আমাদের নিকট থেকে অনেক দুরে। হিজড়াদের জন্য সাধারনত কেউ কাজ করতে চায় না বা করে না। এক্ষেত্রে নোঙ্গর সমাজ উন্ন্য়ন সংস্থা নিঃসন্দেহে প্রশংসনার দাবীদার যে, এই নিগৃহীত সম্প্রদায়ের উন্নয়নে নোঙ্গর কাজ করছে। আমি সর্বপ্রথম এই সংস্থার মাধ্যমেই হিজড়া সম্পর্কে সুস্পস্ট ধারনা পাই। আজ আমি বিশেষভাবে আনন্দিত যে, হিজড়ারা স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থা কর্তৃক আয়োজিত ব্যাগ তৈরি প্রশিক্ষন কোর্সে অংশগ্রহন করতে এসেছে। আমি আজকে এই ব্যাগ তৈরীর প্রশিক্ষন কোর্সের উদ্ভোধন ঘোষনা করছি। পাশাপাশি, অদ্যাবধি নোঙ্গরের তত্ববধানে পরিচালিত কর্নফুলি হিজড়া সংঘের যুব উন্নয়ন অধিদপ্তর, চট্টগ্রাম এর তালিকা ভুক্তির ব্যাপারে আমাদের সহযোগিতার কোন ব্যাতয় ঘটবে না । আমি আশা করি সমাজের বিত্তবানেরা হিজড়াদের উন্নয়নে কাজ করার লক্ষ্যে অরো অধিক মাত্রায় সহযোগিতা করবে। আমি উক্ত প্রশিক্ষন কোর্সের সাফল্য কামনা করি ।
কর্নফুলী হিজড়া সংঘের সাধারন সম্পাদক লায়লা হিজড়া বলেন যে, তারা হিজড়ারা অবহেলিত , নাগরিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত, আমাদের কোন কাজের সুযোগ না থাকায় আমাদের ভিক্ষা করা ছাড়া কোন উপায় নাই । আমরাও চাই সমাজের সাধারন জনগনের সাথে মিশে থাকতে, সে জন্য সমাজের সকল স্তরের সবাইকে তাদের পাশে দাঁড়াতে অনুরোধ করেন। তিনি বলেন নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার উদ্যোগে আজ থেকে ব্যাগ তৈরী প্রশিক্ষনে আমরা হিজড়ারা প্রশিক্ষন নিচ্ছি যাতে আমরা স্বাবলম্বী হতে পারি।
সভাপতি তার বক্তব্যে উপস্থিত যুব উন্নয়ন কর্মকর্তাদের উক্ত প্রশিক্ষন কোর্সের সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানান । পাশাপাশি উপস্থিত হিজড়া সম্পদায়ের প্রশিক্ষানার্থিদের মনোযোগ সহকারে প্রশিক্ষন গ্রহন করার জন্য আহবান জানান । এসময় আরো উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তর পাহাড়তলী ইউনিটের ক্রেডিট সুপারভাইজর জনাব আবদুল হালিম এবং কর্নফুলী হিজড়া সংঘের দপ্তর ও প্রচার সম্পাদক শাবনুর হিজড়া, মাধুরী হিজড়া, দিঘী হিজড়া ,মনসা হিজড়া, সিমলা হিজড়া, ঝুমুর হিজড়া প্রমুখ ।

Check Also

লাকসাম-মনোহরগঞ্জের বিএনপি’র সাবেক এমপি আলমগীরের জাতীয় পার্টিতে যোগদান

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা-১০ (লাকসাম-মনোহরগঞ্জ) বিএনপি’র সাবেক এমপি এটিএম আলমগীর জাতীয় পার্টিতে যোগদান করেছেন। সোমবার জাতীয় ...

Leave a Reply