রাবি ফুলকুঁড়ি আসরের দুই দিনব্যাপি ক্যাম্পেইন-এর সমাপ্তি

রাজশাহী প্রতিনিধিঃ—-
জাতীয় শিশু-কিশোর সংগঠন ফুলকুঁড়ি আসর রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা নিপাহ ভাইরাস থেকে সচেতনতার জন্য মঙ্গলবার দুই দিনব্যাপি ক্যাম্পেইন-এর সমাপ্তি করেছে। ফুলকুঁড়ি আসরের সদস্যরা তিনটি গ্রুপে বিভক্ত হয়ে ক্যাম্পাস পাশ্ববর্তী বিভিন্ন স্কুল এবং এলাকায় নিপাহ ভাইরাসের প্রভাব নিয়ে সাধারণ শিশু-কিশোর ও অভিভাবকদের সচেতন করেছেন। তারা নিপাহ থেকে রক্ষা পেতে বিভিন্ন পরামর্শ দিয়েছেন ।
ফুলকুঁড়ি আসর রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার ক্যাম্পেইনে কাজলা, বিনোদপুর, তালাইমারী, মেহেরচন্ডী, বুধপাড়া, ডাঁশমারী, ক্যাম্পাস পশ্চিম ও পূর্বপাড়ার পাড়ার শিশু-কিশোর অভিভাবকদের নিপাহ সম্বন্ধে অবগত করা হয়। ক্যাম্পাস পাশ্ববর্তী কাজলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, মির্জাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, মসজিদ মিশন একাডেমী, অ্যাচিভমেন্ট কিন্ডারগার্ডেন স্কুলে ছাত্র-ছাত্রীদের মাঝে নিপাহ ভাইরাস কিভাবে ছড়ায়, কেন ছড়ায় এবং এ থেকে মুক্তি পাওয়ার নিয়ম নিয়ে বিস্তারিত জানানো হয়।
ক্যাম্পেইনে অংশগ্রহণকারী ফুলকুঁড়ি আসরের সদস্যরা বলেন বাদুড়ের খাওয়া ফলমূল, এর দ্বারা সংক্রমিত খেজুরের রস, পানি খেলে নিপাহ ভাইরাস মানুষের শরীরে খুব সহজেই প্রবেশ করে। এসব ভাইরাসে আক্রান্ত রোগীর লালার মাধ্যমেও অন্য মানুষ সংক্রমিত হতে পারে। তাই তারা শিশু-কিশোরদের খেজুর রস বা ফলমূল খাওয়ার সময় সচেতন থাকারও পরামর্শ দেন। তারা বলেন, খেজুরের রস কাঁচা অবস্থায় না খেয়ে ভাল করে ফুটিয়ে নিলে নিপাহ ভাইরাস মারা যায়। তাই ক্যাম্পেইনে খেজুরের রস ভাল করে ফুটিয়ে খাওয়ার পরামর্শ দেয়া হয়।
ফুলকুঁড়ি আসর রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার ক্যাম্পেইনে আরও বলা হয়, মানুষের শরীরে নিপাহ ভাইরাস প্রবেশ করে মস্তিষ্কের প্রদাহ ও শ্বাসতন্ত্রের রোগ সৃষ্টির মাধ্যমে ক্ষতি করে থাকে। নিপাহ ঢোকার কিছু দিনের মধ্যেই শরীরে নিজের স্থান পাকাপোক্ত করে এবং রোগের লক্ষণসমূহের প্রকাশ ঘটায়। এ ভাইরাসে আক্রান্ত হলে রোগীর মাথা ব্যথা, শরীর ব্যথা, জ্বর, বমি, ইত্যাদি থেকে শুরু করে শ্বাস কষ্ট, নিউমোনিয়া, অজ্ঞান হয়ে যাওয়া ছাড়াও বিভিন্ন লক্ষণ দেখা যায়। নিপাহ ভাইরাসে আক্রান্ত ৪০ থেকে ৭৫ শতাংশ রোগীর মৃত্যুও হতে পারে বলে তারা ক্যাম্পেইনে উল্লেখ করে।
উল্লেখ্য, শাখার সহকারী পরিচালক শাহাদাত হোসেন-এর তত্ত্বাবধানে সোমবার নিপাহ ভাইরাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন বিশিষ্ট শিশু-কিশোর সংগঠক এস এম এ বারী।

Check Also

লাকসাম-মনোহরগঞ্জের বিএনপি’র সাবেক এমপি আলমগীরের জাতীয় পার্টিতে যোগদান

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা-১০ (লাকসাম-মনোহরগঞ্জ) বিএনপি’র সাবেক এমপি এটিএম আলমগীর জাতীয় পার্টিতে যোগদান করেছেন। সোমবার জাতীয় ...

Leave a Reply