ফ্রিল্যান্সারদের জন্য ‘আমার ফ্রিল্যান্সিং জীবন’ প্রতিযোগিতা

তথ্যপ্রযুক্তি নিউজঃ—-
বর্তমান বাংলাদেশকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে ফ্রিল্যান্সাররা। তথ্যপ্রযুক্তি খাতে তাদের সরাসরি অবদান অন্য সকল কাজকে ছাড়িয়ে গেছে। বিশ্বের চোঁখ পড়েছে বাংলাদেশের উপর। কিন্তু এখন পর্যন্ত ফ্রিল্যান্সারদের ভালো কোনও কমিউনিটি গড়ে উঠেনি। ফ্রিল্যান্সারদের একটি কমিউটনিটি তৈরির পূর্বশর্ত হচ্ছে নিজেদের একে অন্যকে চেনা-জানা, তাদের নিজেদের মধ্যে একটি যোগাযোগের মাধ্যম তৈরি করা। সেই কমিউনিটি তৈরির লক্ষ্যে প্রিয়.কম আয়োজন করেছে ‘আমার ফ্রিল্যান্সিং জীবন’ ব্লগ প্রতিযোগিতা। এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীর বেসিস মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি শামীম আহসান, বিডিওএসএন এর সাধারণ সম্পাদক মুনির হাসান, প্রিয়.কম সম্পাদক জাকারিয়া স্বপন, স্মার্ট টেকনোলজির সহকারি মহা-ব্যবস্থাপক মুজাহিদ আল বেরুনী, ইল্যান্স-এর কান্ট্রি ডিরেক্টর মো. সাইদুর মামুন খান, ওডেস্ক এর অ্যাম্বাসেডর মাহমুদ হাসান সানি ও ফ্রিল্যান্সারের মো. আলী আজগর প্রমুখ।

এসময় বিডিওএসএন এর সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, গত বছর বাংলাদেশের ফ্রিল্যান্সাররা আউটসোর্সিং থেকে প্রতিদিন গড়ে ১ কোটি টাকা আয় করেছে। কিন্তু বিশাল এই অর্থ উৎসে সরকারের পৃষ্ঠপোষকতা নেই। আমরা ফ্রিল্যান্সারদের নিয়ে একটি কমিউনিটি গড়ে তোলার কাজ করছি। তিনি আরও বলেন, এই প্রতিযোগিতার মাধ্যমে নতুনরা ফ্রিল্যান্সিংয়ে আসতে আগ্রহী হবে। তবে এপেশায় আসার আগে অবশ্যই ফ্রিল্যান্সিং সম্পর্কে দক্ষতা অর্জন করতে হবে।

বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি শামীম আহসান বলেন, ফ্রিল্যান্সাররাই হচ্ছেন আগামী দিনের উদ্যোক্তা। একদিন তারাই এদেশের অর্থনীতিতে সমৃদ্ধ করবে। ফ্রিল্যান্সিং এ কাজের পরিধি বাড়লে মানুষের ঢাকামূখী প্রবণতা কমে যাবে। বেসিস ফ্রিল্যান্সিং এর যেকোন কাজের সাথে থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

স্মার্ট টেকনোলজির সহকারি মহা-ব্যবস্থাপক মুজাহিদ আল বেরুনী বলেন, স্মার্ট টেকনোলজি সবসময় এধরণের ব্যতিক্রমী আয়োজনে থাকতে চায়। এছাড়া ইল্যান্স-এর মো. সাইদুর মামুন খান, ওডেস্ক এর মাহমুদ হাসান সানি ও ফ্রিল্যান্সারের মো. আলী আজগর নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। তারা বলেন, এধরণের আয়োজনের মাধ্যমে ফ্রিল্যান্সারদের উৎসাহিত করা উচিত।

আয়োজন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন প্রিয়.কম সম্পাদক জাকারিয়া স্বপন। তিনি তার লিখিত বক্তব্যে বলেন, “আমাদের এখন প্রয়োজন একটি শক্তিশালী ফ্রিল্যান্সার কমিউনিটি। প্রতিটি ফ্রিল্যান্সার অনেক কস্টের ভেতর দিয়ে আজকের এই অবস্থানে এসে পৌঁছেছেন। প্রতিনিয়ত তাদেরকে আন্তর্জাতিক পরিমন্ডলে অন্যান্য দেশের ফ্রিল্যান্সারদের সাথে প্রতিযোগিতা করে কাজ আনতে হচ্ছে। তাদের এই বিজয়ের কথাগুলো অন্য ফ্রিল্যান্সারদের মাঝে আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে, পাশাপাশি নতুন ফ্রিল্যান্সারদেরকে এই পেশায় আসার পথকে সহজ করবে। দেশে নতুন প্রজন্মের একটি তথ্যপ্রযুক্তি কর্মীবাহিনী গড়ে উঠবে। প্রিয়.কম তাদের এই কমিউনিটি গঠনে সহায়তা করতে পেরে গর্বিত।”

প্রতিযোগিতায় বিজয়ী সেরা লেখকদের জন্য স্মার্ট টেকনোলজির সৌজন্যে দেওয়া হবে আকর্ষনীয় সব পুরস্কার। পুরস্কারের পাশাপাশি ১০০ জনকে দেয়া হবে “গর্বিত ফ্রিল্যান্সার” টি-শার্ট। আর সেরা লেখাগুলো নিয়ে প্রকাশ করা হবে একটি ই-বুক। বিচারকদের নাম্বার ও ফেসবুক লাইকের ভিত্তিকে বিজয়ী নির্বাচন করা হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ফ্রিল্যান্সাররা তাদের জীবনের নানা বিষয়ের অভিজ্ঞতার কথা তুলে ধরতে পারবেন এই প্রতিযোগিতায়। এই প্রতিযোগিতার মাধ্যমে যারা আগামীতে ফ্রিল্যান্সিং করতে চায় তাদেরকে উৎসাহিত করা হবে। পুরো ফ্রেরুয়ারী মাস জুড়ে এ প্রতিযোগিতা চলবে। এই প্রতিযোগিতায় প্রিয়.কমের সহযোগী হিসেবে থাকছে স্মার্ট টেকনোলজি এবং বেসিস। প্রতিযোগীরাwww.priyo.com/tech সাইটের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

Check Also

লাকসাম-মনোহরগঞ্জের বিএনপি’র সাবেক এমপি আলমগীরের জাতীয় পার্টিতে যোগদান

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা-১০ (লাকসাম-মনোহরগঞ্জ) বিএনপি’র সাবেক এমপি এটিএম আলমগীর জাতীয় পার্টিতে যোগদান করেছেন। সোমবার জাতীয় ...

Leave a Reply