মানবাধিকার বিষয়ক আইন প্রয়োগকারী সংস্থার সাথে হিজড়া প্রতিনিধির মতবিনিময় সভা অনুষ্ঠিত

জাহিদ তানছির, চট্টগ্রাম থেকেঃ—
নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার উদ্যোগে গত রোববার “মানুষের জন্য ফাউন্ডেশনের” অর্থায়নে এবং “হাসাবের” সহযোগিতায় অবহেলিত জনগোষ্ঠী হিজড়া সম্প্র্রদায়ের মানবাধিকার সংরক্ষনের জন্য হালিশহর থানায় হিজড়াদের অধিকার বিষয়ক এক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। সংস্থার প্রোগ্রাম অফিসার মোঃ নূর খান এর উপস্থাপনায় উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে ছিলেন হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মাইনুল ইসলাম ভূঁইয়া। সভায় সভাপতিত্ব করেন নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার প্রধান নির্বাহী এ.এস.এম. জামাল উদ্দিন (রানা), বিশেষ অতিথি ছিলেন ইন্সপেক্টর জনাব প্রনব চৌধুরী।
প্রধান অতিথি বলেন, হিজড়া স্মপ্রদায়ও আমাদের সমাজেরই অংশ। এই অনষ্ঠানের মাধ্যমে আমার ধারনা পরিবর্তন হয়েছে, এদের ও প্রতিভা রয়েছে, এরা চাইলে সাধারন মানুষ থেকেও ভাল কিছু করতে পারে। আমাদের প্রত্যেকে যার যার অবস্থান থেকে এদের পাশে দাঁড়াতে হবে । আমরা আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা সব সময় তাদের পাশে থাকব যাতে তাদের অধিকার হরন না হয় । তবে হিজড়ারা আইনের বাহিরে নয়, আইন অমান্য করলে তাদেরকেও আইনের আওতায় আসতে হবে।
কর্নফুলী হিজড়া সংঘের সাধারন সম্পাদক লায়লা হিজড়া বলেন যে, তারা হিজড়ারা অবহেলিত , নাগরিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত, আমাদের কোন কাজের সুযোগ না থাকায় আমাদের ভিক্ষা করা ছাড়া কোন উপায় নাই। আমরাও চাই সমাজের সাধারন জনগনের সাথে মিশে থাকতে , সে জন্য সমাজের সকল স্থরের সবাইকে তাদের পাশে দাঁড়াতে অনুরোধ করেন । তিনি বলেন, নোঙ্গর সমাজ উন্নয়ন সংস্থার উদ্যেগে সম্প্রতি ব্যাগ তৈরী প্রশিক্ষনে আমরা হিজড়ারা প্রশিক্ষন নিচ্ছি যাতে আমরা স্বাবলম্বী হতে পারি।
সভাপতি তার বক্তব্যে, উপস্থিত থানার কর্মকর্তাদেরকে তাদের আওতাভূক্ত সকল পুলিশ সদস্যদের অবহেলিত এই জনগোষ্ঠীর মানবাধিকার ও অধিকার উন্নয়নে সচেতন করার আহবান জানান।
সভায় আরো উপস্থিত ছিলেন সেকেন্ড অফিসার দোলন বিশ্বাস, কাজি আনোয়ার হোসাইন, মোঃ নুরুল বাহার চৌধুরী, কোরবান আলি হোসাইন, আনসারুল করিম ও শাবনুর, মুন্নী, জুমুর হিজরা, জাবের হোসেন প্রমুখ।

Check Also

লাকসাম-মনোহরগঞ্জের বিএনপি’র সাবেক এমপি আলমগীরের জাতীয় পার্টিতে যোগদান

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা-১০ (লাকসাম-মনোহরগঞ্জ) বিএনপি’র সাবেক এমপি এটিএম আলমগীর জাতীয় পার্টিতে যোগদান করেছেন। সোমবার জাতীয় ...

Leave a Reply