ব্রা‏হ্মণপাড়ায় মসজিদ ভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রম শিক্ষকদের রাজস্ব খাতে নেয়ার দাবী

মিজানুর রহমান সরকার, ব্রা‏হ্মণপাড়াঃ—
কুমিল্লার ব্রা‏হ্মণপাড়া উপজেলার মসজিদ ভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রমের শিক্ষকগণ সোমবার উপজেলা কার্যালয়ে অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় তাদেরকে রাজস্ব খাতে নেয়ার দাবী জানান।
বুড়িচং-ব্রা‏হ্মণপাড়া উপজেলা ফিল্ড সুপারভাইজার মুহাম্মদ মাহবুবুর রহমানের পরিচালনায় এসময় প্রধান অতিথি ছিলেন ব্রা‏হ্মণপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান হাজী জাহাঙ্গীর খান চৌধুরীর নিকট এই দাবী করে শিক্ষকরা বলেন, ১৯৯৩ সাল থেকে এই প্রকল্প শুরু হয়ে এই পর্যন্ত ৯৭ লক্ষ শিশুকে শিক্ষার অধিনে আনা হয়েছে। উপজেলায় ১৩টি কুরআন শিক্ষা ও ৩১টি প্রাক প্রাথমিক শিক্ষা কেন্দ্র চালু রয়েছে যেখানে ৯৩০জন শিক্ষার্থী সফল ভাবে শিক্ষা গ্রহণ করে উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানে পরবর্তী শিক্ষা গ্রহণ করছে। ২০১২ সালের ফলাফল অনুযায়ী বুড়িচং-ব্রা‏হ্মণপাড়া উপজেলায় ১০০% ফলাফল অর্জন করেছে। এই শিক্ষা ব্যবস্থায় শিক্ষকের বেতন ছাড়া অন্য কোন খরচ হয়না। এত ভাল ফলাফল অর্জন করার পরও শিক্ষকদের বেতন মাসিক ২ হাজার টাকা মাত্র যা যুগের তুলনায় অতি নগন্য। এই বেতনে বর্তমান বাজারে সংসার পরিচালনা করা একেবারেই অসম্ভব। ফলে শিক্ষক কর্মচারীগণ প্রায়শই হতাশায় ভূগেন। ইতি পূর্বে প্রধান মন্ত্রী শেখ হাসিনা আমাদের বেতন ভাতা বাড়ানো এবং ভাতা প্রদান করার কথা বলেছিলেন। প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ধর্মীয় শিক্ষক নিয়োগেরও কথা বলেছেন যা দীর্ঘদিন পরও বাস্তবায়ন হয়নি। এই পেশায় থাকতে হলে আমাদের বেতন ভাতা বাড়িয়ে রাজস্ব খাতে নেয়া হোক। তারা আরও বলেন, ইতমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমান আমাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা এবং অর্জিত ফলাফলে সন্তুুষ্টি প্রকাশ করে ভূয়সী প্রশংশা করেছেন। প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান উপস্থিত শিক্ষকদের দাবীর প্রেক্ষিতে সমবেদনা প্রকাশ করে যথা সম্ভব চেষ্টা করার আশ্বাস দেন। এসময় তিনি বলেন, আপনারা আপনাদের দায়িত্ব আরও ভাল করে চালিয়ে যান। শিশুদের ধর্মীয় শিক্ষা প্রদান করা শুধু আয়ের পথ নয়, অশেষ নেকী লাভ করারও পথ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিদলাই মাদরাসার শিক্ষক মাও: আ: আলীম। কোরান তেলাওয়াত করেন মাও. মুহাম্মদ মনিরুল ইসলাম, নাত পেশ করেন মো: ফারুক আহমেদ ও আতিকুর রহমান। উপস্থিত ছিলেন উপজেলার সকল শিক্ষকগণ।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply