রাবিতে ফুলকুঁড়ি আসরের ক্যাম্পেইন

রাজশাহী প্রতিনিধিঃ—
জাতীয় শিশু-কিশোর সংগঠন ফুলকুঁড়ি আসর রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা নিপাহ ভাইরাস থেকে সচেতনতার জন্য সোমবার সকাল ১০টা থেকে দুই দিনব্যাপি ক্যাম্পেইন শুরু করেছে। শাখার সহকারী পরিচালক শাহাদাত হোসেন-এর তত্ত্ববধানে ক্যাম্পেইনের উদ্বোধন করেন বিশিষ্ট শিশু-কিশোর সংগঠক এস এম এ বারী। ফুলকুঁড়ি আসরের সদস্যরা তিনটি গ্র“পে বিভক্ত হয়ে ক্যাম্পাস পাশ্ববর্তী এলাকায় নিপাহ ভাইরাসের করুণ পরিণতি নিয়ে সাধারণ শিশু-কিশোর ও অভিভাবকদের সচেতন করেছেন।
ক্যাম্পেইনে অংশগ্রহণকারী ফুলকুঁড়ি আসরের সদস্যরা বলেন বাদুড়ের খাওয়া ফলমূল, এর দ্বারা সংক্রমিত খেজুরের রস, পানি খেলে নিপাহ ভাইরাস মানুষের শরীরে খুব সহজেই প্রবেশ করে। এসব ভাইরাসে আক্রান্ত রোগীর লালার মাধ্যমেও অন্য মানুষ সংক্রমিত হতে পারে। তাই তারা শিশু-কিশোরদের খেজুর রস বা ফলমূল খাওয়ার সময় সচেতন থাকারও পরামর্শ দেন। তারা বলেন, খেজুরের রস ভাল করে ফুটিয়ে নিলে নিপাহ ভাইরাস মারা যায়। তাই ক্যাম্পেইনে খেজুরের রস ভাল করে ফুটিয়ে খাওয়ার পরামর্শ দেয়া হয়।
ফুলকুঁড়ি আসর রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার ক্যাম্পেইনে আরও বলা হয়, মানুষের শরীরে নিপাহ ভাইরাস প্রবেশ করে মস্তিষ্কের প্রদাহ ও শ্বাসতন্ত্রের রোগ সৃষ্টির মাধ্যমে ক্ষতি করে থাকে। নিপাহ ঢোকার কিছু দিনের মধ্যেই শরীরে নিজের স্থান পাকাপোক্ত করে এবং রোগের লক্ষণসমূহের প্রকাশ ঘটায়। এ ভাইরাসে আক্রান্ত হলে রোগীর মাথা ব্যথা, শরীর ব্যথা, জ্বর, বমি, ইত্যাদি থেকে শুরু করে শ্বাস কষ্ট, নিউমোনিয়া, অজ্ঞান হয়ে যাওয়া ছাড়াও বিভিন্ন লক্ষণ দেখা যায়। নিপাহ ভাইরাসে আক্রান্ত ৪০ থেকে ৭৫ শতাংশ রোগীর মৃত্যুও হতে পারে বলে তারা ক্যাম্পেইনে উল্লেখ করে।
উল্লেখ্য, এবার শীতে খেজুর রস খেয়ে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন স্থানে কয়েকজন শিশু মারা গেছে। রাজশাহীতেও একজন শিশু মারা গেছে এবং বর্তমানে দুইজন মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছে।

Check Also

নাসিরনগরে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত

  আকতার হোসেন ভুইয়া,নাসিরনগর :– নাসিরনগরে সনাতন ধর্মালম্বীদের উদ্যোগে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে। শনিবার ...

Leave a Reply