দাউদকান্দির গৌরীপুরে আরইউসিএমপির মতবিনিময় সভা অনুষ্ঠিত

শামীমা সুলতানা, দাউদকান্দি (কুমিল্লা) থেকেঃ—-

বুধবার সেভ দ্য চিলড্রেন পরিচালিত দাউদকান্দি উপজেলা ইছাপুর উদ্দীপনের আরইউসিএমপির আয়োজনে শিশুর অনিরাপদ স্থানান্তর বিষয়ে উপজেলার মিডিয়া প্রতিনিধিদের সাথে গৌরীপুর ফিউচার বিসিএস ভবন অডিটরিয়ামে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। দাউদকান্দি জার্নালিস্ট গিল্টের সভাপতি ও কবি-কলামিস্ট মো. আলী আশরাফ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, উদ্দীপন ডকুমেন্টশন মনিটরিং অফিসার মো: শফিকুর রহমান খান, উদ্দীপন ইছাপুর এলাকার সমন্বয়কারী মো: আজিজুর রহমান, ব্্র্যাঞ্চ ম্যানেজার জহুরুল ইসলাম।
আরইউসিএমপির এফএফ ফাতেমা খাতুনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাংবাদিক মোহাম্মদ আলী শাহীন, মো: শামীম রায়হান, এম এ ছালাম সরকার, মো: শহীদুল্লাহ সাদা, সেলিম আহমেদ, মো: আলমগীর হোসেন, রাজু আহমেদ, আব্দুস সাত্তার পাঠান, শাহীন আহমেদ ও জসিম উদ্দিন জয় প্রমুখ। মত বিনিময় সভায়, শিশুদের অধিকার ও অনিরাপদ স্থানান্তর রোধে স্ব-স্ব ক্ষেত্র থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার অঙ্গীকার করেন বক্তরা। সভায় বাংলাদেশে অনিরাপদ শিশু স্থানান্তর ও এ সমস্যা থেকে উত্তরণে করণীয় বিষয়ে উদ্দীপনের কর্মসূচী তুলে ধরা হয়। বলা হয়, শিশু নির্যাতন ও সহিসংসতার অন্যতম কারণ হচ্ছে শিশুদের অনিরাপদ অভিভাসন। অনিরাপদ অভিবাসনের অন্যতম কারন হচ্ছে-দারিদ্র্য।
শিশুদের এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য দরকার একটি নিবন্ধিকরণ ব্যবস্থার উন্নয়ন। যেখানে স্থানান্তরের জন্য ঝুঁকিপুর্ণ শিশু ও স্থানান্তরিত শিশুদের নিবন্ধিত করা হবে। এই নিবন্ধিকরণ করা হবে উদ্দীপন কর্তৃক বাস্তবায়িত রুরাল আরবান চাইল্ড মাইগ্রেশন-লিংক এর মাধ্যমে। যা ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় স্থানীয় ইউনিয়ন পরিষদের মাধ্যমে বাস্তবায়ন করা হবে। তাছাড়া আরো সহযোগিতা করবেন স্থানীয় আইন শৃংখলা বাহিনী ও বেসরকারী বিভিন্ন সংস্থা যেমন, এনজিও, সমাজভিত্তিক সংস্থা ( সিবিও), স্থানীয় যুব ক্লাব ও সুশীল সমাজ প্রতিনিধিগণ।
কেননা আজ পর্যন্ত এ সকল শিশুদের কোন তথ্য এখন পর্যন্ত সরকারি বা বেসরকারি পর্যায়ে সংরক্ষণ করা হয় নাই। ফলে অনিরাপদ অভিবাসনের সৃষ্ট বিভিন্ন জটিলতা যেমন, ঝুঁকিপুর্ণ কাজে নিয়োজিত, পাচার হওয়া, গৃহভৃত্য, অনৈতিক কাজ ইত্যাদিতে জড়িয়ে পরার সম্ভাব্য কোন তথ্য বা পরিকল্পনা নেয়া কারোর পক্ষে সম্ভব হয়ন্।া যে শিশুরা স্থানান্তরের ঝুঁকিতে রয়েছে তাদের স্থানান্তর কমিয়ে আনার জন্য স্থানীয় সরকারি, বেসরকারি সংস্থা যেমন এনজিও, ক্লাব, কম্যুনিটি ভিত্তিক সংস্থা ও সিভিল সোসাইটিসহ মিডিয়া সদস্যদের ভ’মিকা অনিস্বীকার্য। উক্ত সভায় দাউদকান্দি উপজেলার বিগত এক বছরের প্রকল্পের অগ্রগতি ও তুলে ধরা হয়।

Check Also

দাউদকান্দিতে সড়ক দুর্ঘটনার কবলে খন্দকার মোশাররফ হোসেনের গাড়িবহর : ছাত্রদলকর্মী নিহত

দাউদকান্দি প্রতিনিধি :– কুমিল্লার দাউদকান্দি উপজেলায় সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ ...

Leave a Reply