দাউদকান্দি মেঘনা-গোমতী সেতুর ওভারলোড কন্ট্রোল মেশিন দালালের উৎপাতে বন্ধ ঘোষণা

শামীমা সুলতানা, দাউদকান্দি, কুমিল্লাঃ—-
সোমবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি মেঘনা-গোমতী সেতুর ওভারলোড কন্ট্রোল মেশিন টোল আদায়কারী প্রতিষ্ঠান স্থানীয় ও বহিরাগত দালালদের মারমুখী অবস্থানের কারণে বন্ধ করে দেয়। এ ওভারলোড কন্ট্রোল মেশিন বন্ধ হওয়ায় ভারী যান চলাচলের কারণে আবারো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে মেঘনা ও মেঘনা-গোমতী সেতু।
সড়ক ও জনপথ বিভাগ এবং টোল আদায়কারী প্রতিষ্ঠান জানায়, মেঘনা ও মেঘনা-গোমতী সেতু দিয়ে অতিরিক্ত মালবোঝাই যানবহনকে নিয়ন্ত্রণ করার জন্য ওভারলোড কন্ট্রোল মেশিন স্খাপন করা হয়। শুরু থেকেই স্থানীয় দালালদের চাঁদাবাজির কারণে কয়েকবার সংঘর্ষের হয়। শনিবার গভীর রাতে ওভারলোড গাড়ি ছাড়িয়ে নিতে না দেওয়ায় দালালরা ওভারলোড কন্ট্রোল মেশিন নিয়ন্ত্রণকারীদের রুমে আটকে রাখে। পরে দায়িত্ব পালনকারী কর্মচারীরা ওভারলোড কন্ট্রোল মেশিন বন্ধ করে পালিয়ে আসে। এব্যাপারে টোল আদায়কারী প্রতিষ্ঠানের সমন্বয়কারী আরফাতুর রহামান বলেন, স্থ’নিীয় ও বহিরাগত দালালরা আমাদের স্টাফদের উপর বার বার হামলা করছে। প্রশাসনকে বিষয়টি জানানোর পরও দালালদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ না করায় আমরা ওভারলোড কন্ট্রোল মেশিন বন্ধ কওে দিতে বাধ্য হয়েছি। তিনি আরো বলেন, অতিরিক্ত মালবোঝাই যানবাহন চলতে থাকলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়বে মেঘনা ও মেঘনা-গোমতী সেতু।
দাউদকান্দি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল ফয়সল বলেন, ওভারলোড কন্ট্রোল মেশিনে দায়িত্বরত কর্মচারীরা মোটা অংকের টাকার নিয়ে অতিরিক্ত মালবোঝাই গাড়িগুলো ছেড়ে দিত। স্থানীয় দালাল চক্র বিষয়টি জানতে পেরে তারাও তাদের সাথে দীর্ঘদিন যাবৎ মোটা অংকের চাঁদাবাজি করে আসছে। দালালদের সাথে এক্সলের লোকদের বনিবনা হচ্ছে না বিধায় এ ধরনের ঘটনা ঘটেছে। প্রথম থেকে স্থায়ীভাবে একটি পুলিশ টিম থাকলে এ অবস্থার সৃষ্টি হত না। টোল আদায়কারী প্রতিষ্ঠান যদি সুনির্দিষ্ট ভাবে দালালদের বিরুদ্ধে অভিযোগ দেয় তাহলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে’।
এব্যাপারে দাউদকান্দির বিশিষ্ট কবি-কলামিস্ট মো. আলী আশরাফ খান বলেন, ‘দাউদকান্দি মেঘনা-গোমতী সেতুকে ঝুঁকিমুক্ত রাখতে ওভারলোড কন্ট্রোল মেশিন স্থাপনের পর থেকেই কিছু অসাধু কর্মচারী এবং স্থানীয় ও বহিরাগত দালালদের যোগসাজসে লঙ্কাকাল্ড শুরু হয়। রাজনীতির প্রভাব খাটিয়েও এসব দালালরা বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়। বর্তমান পরিস্থিতিতে এই সেতুটি রক্ষায় ওভারলোড কন্ট্রোল মেশিন নিয়মিত সেনাসদস্য দ্বারা পরিচালিত করা দরকার বলে মনে করি’।

Check Also

দাউদকান্দিতে সড়ক দুর্ঘটনার কবলে খন্দকার মোশাররফ হোসেনের গাড়িবহর : ছাত্রদলকর্মী নিহত

দাউদকান্দি প্রতিনিধি :– কুমিল্লার দাউদকান্দি উপজেলায় সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ ...

Leave a Reply