ইন্টারনেট অধিকার ও অবাধ তথ্যপ্রবাহের অঙ্গীকার নিয়ে বাগেরহাটে জ্ঞানমেলা অনুষ্ঠিত

বাগেরহাট প্রতিনিধি:—–

ইন্টারনেট অধিকার ও অবাধ তথ্যপ্রবাহের অঙ্গীকার নিয়ে শনিবার বাগেরহাটের রামপালে অনুষ্ঠিত হয়েছে ‘জ্ঞানমেলা’। ‘আমাদের গ্রাম উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি’ এর উদ্যোগে ৮ম বারের মত এই মেলার আয়োজন করা হয়। সকালে ১০টায় রামপালের শ্রীফলতলা মাধ্যমিক বিদ্যালয় মাঠে মেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য হাবিবুন নাহার।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. মিহির কান্তি মজুমদার, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শাহজাদী আঞ্জুমান আরা, বাগেরহাটের জেলা প্রশাসক মু. শুকুর আলী, রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন পারভিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন শ্রীফলতলা মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মো: নুরুল হক।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের গ্রামাঞ্চলে জীবনযাত্রার মানোন্নয়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। একই সঙ্গে গ্রামপর্যায়ে ইন্টারনেট সুবিধা প্রদানের মাধ্যমে কর্মসংস্থান বাড়ানো সম্ভব। নিজ নিজ জ্ঞানের প্রসার ঘটাতে হবে। তাহলেও মানুষ স্বশিক্ষায় শিক্ষিত হয়ে উঠবে।

দিনব্যাপী মেলায় ৫০টির বেশি স্টল স্থান পেয়েছে। এসব স্টলে রামপালসহ আশাপাশের বিভিন্ন গ্রামের মানুষ গ্রামীণ ঐতিহ্যবাহী জিনিসপত্র নিয়ে অংশ নেন। এছাড়াও মেলায় লাঠিখেলা, হাডুডুসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মেলায় সহযোগিতা করে মানুষের জন্য ফাউন্ডেশন ও বেঙ্গল ফাউন্ডেশন।

২০০৪ সাল রামপালের শ্রীফলতলা উচ্চ বিদ্যালয় মাঠে জ্ঞানমেলা অনুষ্ঠিত হয়ে আসছে । প্রতিবারের মতো এবারের জ্ঞানমেলারও প্রদর্শনীর পাশাপাশি ছিল আলোকচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী এবং তথ্যপ্রযুক্তি সচেতনতা তৈরিতে সেমিনার ও কর্মশালা। সন্ধ্যায় প্রদর্শন করা হয় মোরশেদুল ইসলামের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘খেলাঘর’।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply