তিতাসে বেসরকারী শিক্ষকদের পরিবারগুলোতে আনন্দের বন্যা:: রেজিষ্টার্ড প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ সরকারের একটি যুগান্তরকারী পদক্ষেপ

নাজমুল করিম ফারুক, তিতাস (কুমিল্লা) প্রতিনিধিঃ—–
দুই দশকের আন্দোলনের ফসল দেশের ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় ও লক্ষাধিক শিক্ষকের চাকরী জাতীয়করণ ঘোষণা সরকারের একটি যুগান্তরকারী পদক্ষেপ বলে অভিমত ব্যক্ত করেছেন তিতাস উপজেলার আওয়ামীলীগ ও অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ।
গত ৯ জানুয়ারি বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় প্যারেড স্কোয়ারে বেসরকারী প্রাথমিক শিক্ষকদের এক মহাসমাবেশে ‘২৬ হাজার ২০০ বিদ্যালয়ের ১ লাখ ৪ হাজার বেসরকারি শিক্ষকের চাকরি জাতীয়করণ’ ঘোষণায় সমগ্র দেশের ন্যয় তিতাস উপজেলার এমপিওভূক্ত রেজিঃ বেসরকারি, স্থায়ী ও অস্থায়ী নিবন্ধনপ্রাপ্ত বেসরকারি, পাঠদানের অনুমতিপ্রাপ্ত বেসরকারি, এমপিওবহির্ভূত কমিউটিনি, এনজিও বিদ্যালয়, পাঠদানের অনুমতির সুপারিশপ্রাপ্ত ও চালুর অনুমতির অপেক্ষাধীন প্রাথমিক বিদ্যালয়সমূহের কর্মরত প্রতিটি শিক্ষকের পরিবারে আনন্দের বন্যা বইছে।
কুমিল্লার (উত্তর) জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ সারওয়ার হোসেন বাবু এ সম্পর্কে অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেন, শিক্ষা মানুষের অন্যতম মৌলিক অধিকার। একটি জাতি কখনো শিক্ষা ছাড়া উন্নতির স্বর্ণশিখরে পৌছতে পারে না। শিক্ষকরাই হচ্ছে একটি জাতির মেরুদন্ড। শিক্ষার মান কতটুকু উন্নত হবে তা শিক্ষকদের উপর নির্ভর করে। এক কথায়- শিক্ষকরাই গুণগত শিক্ষার মানদণ্ড। আর সেজন্য শিক্ষকদের সকল চাহিদা যথাযথভাবে পূরণ করা যে কোন যে কোন দেশের সরকারের প্রধান দায়িত্ব। কিন্তু র্দূভাগ্যজনক হলো- খালেদা-নিজামী সরকারের আমলে বেসরকারী বিদ্যালয়ের শিক্ষকদের খুব বেশি অবহেলা করা হয়েছিল। সেই কারণে শিক্ষকরা মানুসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিল এবং শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে দূরত্ব সৃষ্টি হয়েছিল। আজ ১৬ কোটি মানুষের প্রাণের নেত্রী গণতন্ত্রের মানস কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষকদের জীবন থেকে কালো অধ্যয়ের অবসন ঘটিয়ে মুখে হাঁসি ফুটিয়েছেন। তিনি এই যুগান্তকারী পদক্ষেপের জন্য প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামীলীগ সরকারকে ধন্যবাদ জানান। এদিকে গত রবিবার উপজেলা বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাগণ রেজিঃ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়সমূহের শিক্ষক-শিক্ষিকাদের এক অনুষ্ঠানের মাধ্যমে বরণ করে নেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply