টাঙ্গাইল, সাভার, ফরিদপুর সহ সারাদেশে নারী ও শিশুদের উপর পাশবিক নির্যাতন ও বর্বর গণধর্ষনের প্রতিবাদে লাইট হাউজ বগুড়ায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে


দেশের প্রতিটি বিবেকবান মানুষের সাথে আমরাও অত্যন্ত উদ্বেগ ও উৎকন্ঠার সাথে লক্ষ্য করছি সম্প্রতি টাঙ্গাইল, সাভার, ফরিদপুর এবং মহানগর ঢাকা সহ সারাদেশে নারী ও শিশুদের উপর পাশবিক নির্যাতন ও বর্বর গণধর্ষনের সংবাদ প্রতিদিন গনমাধ্যমে প্রকাশিত হচ্ছে। এ সকল বর্বর ঘটনা দেশের প্রচলিত আইন, সংবিধান, আর্ন্তজাতিক শিশুসনদ, সিডো এবং সার্বজনীন মানবাধিকার ঘোষণা পত্রে বর্ণিত সুরক্ষা পাবার অধিকারের চরম লঙ্ঘন। স্বাধীনতার চার দশক পরেও স্বাধীন দেশে মেয়ে শিশু ও নারীদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন ও তাদের নিরাপত্তা ও সুরক্ষার ব্যবস্থা করতে আমরা ব্যর্থ হয়েছি। সাম্প্রতিক পরিস্থিতি, বিশেষ করে যৌন নির্যাতনের এসব ভয়াবহ ও পাশবিক ঘটনাপ্রবাহ আমাদের নিকৃষ্টতর অবস্থার দিকে ধাবিত করছে। জঘন্য এসব অপরাধ করে পার পেয়ে যাওয়া বা আইন-এর দূর্বল প্রয়োগের কারণে এসকল ঘৃন্য অপরাধীরা প্রতিনিয়ত অধিকতর হিংস্র ও ভয়ংকর হয়ে নারীর মর্যাদা ভুলুন্ঠিত করছে। ভিকটিমের পরিবার পরিজন, আতœীয় স্বজন, ঘটনার সাক্ষী এমনকি ভিকটিমকে নানাভাবে হুমকি ও ভয়ভীতি প্রদর্শন করে বিচার পাওয়ার পথকে রুদ্ধ করে দিচ্ছে। এছাড়া আইন প্রয়োগকারী সংস্থা ও বিচার প্রক্রিয়ায় বিদ্যমান দীর্ঘসুত্রীতা এবং বিচার কার্যে প্রয়োজনীয় আলামত বা অপরাধ সংগঠনের চিহ্নসমুহকে বিনষ্ট করে এবং উদ্দেশ্যমূলকভাবে যথাযথ উপস্থাপন না করে ভিকটিমদের ন্যায় বিচার প্রাপ্তির পথকে কঠিনতর করে দিচ্ছে।

আমরা শিশু ও নারী ধর্ষনের প্রতিটি ঘটনার যথাযথ বিচার এবং ভিকটিমদের ও তাদের পরিবারের সদস্যদের প্রত্যেকের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার ও বিচার বিভাগের প্রতি জোর দাবী জানাই এবং একইসাথে দেশের সকল সুনাগরিককে শিশু ও নারী সুরক্ষার দাবীতে সোচ্চার হওয়ার আহ্বান জানাই।

এই উপলক্ষ্যে অদ্য মঙ্গলবার ৮ জানুয়ারী ২০১৩ সকাল ১১:০০ঘটিকায় বগুড়া সাতমাথা চত্বরে এক মানব বন্ধন এর আয়োজন করা হয়। আয়োজিত মানববন্ধনে সকলের শতস্ফুর্ত অংশগ্রহণ লক্ষ করা গেছে। উক্ত মানব বন্ধনে ধর্ষনের বিপক্ষে অবস্থান নিয়ে বক্তব্য রাখেন- (১) জনাব মোঃ জিয়া উদ্দিন আহম্মেদ খান, টিম লিডার, লাইট হাউস, (২) সাদেকুর রহমান সুজন, সাবেক সাধারণ সস্পাদক, সম্মিলিত সাংস্কৃতিক জোট নেতা, (৩) আবদুল্লাহেল কাফী তারা, সভাপতি সপ্তক থিয়েটার, (৪) মাসুদুর রহমান হেলাল, সভাপতি সেক্টর কমান্ডার ফোরাম, (৫) ফেরদৌসী বেগম, নির্বাহী পরিচালক, গ্রামীন আলো, (৬) মোহন আকন্দ, জেলা প্রতিনিধি, দৈনিক সমকাল ও চ্যানেল ২৪, (৭) তৌফিকুল আলম টিপু, সাধারন সম্পাদক, বগুড়া ইয়্যুথ কয়ার, (৮) আলহাজ্ঝ আ: মতিন, কেন্দ্রীয় সমন্বয়কারী, হিউম্যান রাইটার্স সোসাইটি, (৯) নিভা রাণী সরকার, প্রশিক্ষক, সেতুবব্ধন নেটওয়ার্ক, বগুড়া, (১০) সৈয়দ শহীদ আনোম, ও,সি, সদর থানা, বগুড়া, (১১) সংকর ভট্রাচার্য, বার্তা সম্পাদক, দৈনিক করতোয়া, (১২) মনোয়ারা বেগম, নির্বাহী পরিচালক, প্রত্যাশা উন্নয়ন সংস্থা, (১৩) হাবিবা ইয়াসমিন, কাউন্সিলর, বগুড়া পৌরসভা, (১৪) ডালিয়া খাতুন রিক্তা, কাউন্সিলর , বগুড়া পৌরসভা, (১৫) আনোয়ারুল ইসলাম বাচ্চু, সভাপতি, জার্নালিস্ট, (১৬) রেহেনা খান, উন্নয়ন কর্মী, (১৮) খোরশেদ জামান, ১৩ নং ওয়ার্ড কমিশনার, (১৯) মির্জা সেলিম রেজা, সাংবাদিক নেতা। এছাড়াও মানব বন্ধনে অংশগ্রহন করেন সেতুবন্ধন নেটওয়ার্ক বগুড়া এর প্রতিনিধি সংস্থাসমুহ ও কলেজ থিয়েটার, বগুড়া। সবশেষে লাইট হাউসের নির্বাহী প্রধান মোঃ হারুন-অর-রশীদ সকলের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। তিনি সকলের মধ্যে গণ সচেতনতা বৃদ্ধি ও সকলকে সোচ্চার হয়ে এ অন্যায়কে প্রতিহত করার উদাত্ত আহ্বান জানিয়ে অনুষ্ঠানের ইতি টানেন।

—–সংবাদ বিজ্ঞপ্তী

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply