দাউদকান্দিতে আরইউসিএমপির উদ্যোগে সাংবাদিকদের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

দাউদকান্দি / ৩০ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)——
রোববার দাউদকান্দি উপজেলার ইছাপুরে সেভ দ্য চিলড্রেন পরিচালিত উদ্দীপনের আরইউসিএমপির উদ্যোগে শিশু অধিকার বিষয়ে উপজেলার সাংবাদিকদের সঙ্গে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
আরইউসিএমপির এফএফ ফাতেমা খাতুনের সঞ্চালনায় ও বিশিষ্ট কবি-কলামিস্ট আলী আশরাফ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রকল্পের লক্ষ্য-উদ্দেশ্য উপস্থাপন করেন উদ্দীপনের ব্র্যাঞ্চ ম্যানেজার মো: মাসুদ পারভেজ। অবহিতকরণ সভার উদ্দেশ্য ও প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন, উদ্দীপন প্রধান কার্যালয় আরইউসিএমপি’র প্রশিক্ষক মোহাম্মদ আলী সরকার। উদ্দীপনের বর্তমান কার্যক্রম উপস্থাপন করেন ইপসিলা প্রজেক্টের সিনিয়র প্রোগ্রাম অফিসার মোহাম্মাদ আব্দুল বারী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন, উদ্দীন ইছাপুর এলাকার সমন্বয়কারী মো: আজিজুর রহমান।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাংবাদিক মো: রাশেদুল ইসলাম লিপু, মোহাম্মদ আলী শাহীন, মো: শামীম রায়হান, আব্দুছ ছালাম সরকার, ওমর ফারুক মিয়াজী, মো: শহীদুল ইসলাম সাদা, মো: আমির হোসেন আমু, লিটন সরকার বাদল, মো: শরীফুল ইসলাম প্রধান, মো: শফিকুল ইসলাম, মো: লিয়াকত হোসেন, প্রমুখ।
অবহিতকরণ সভায়, শিশুদের অধিকার নিশ্চিতকরণে স্ব-স্ব ক্ষেত্র থেকে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন সকলে। সভায় বাংলাদেশ অনিরাপদ শিশু স্থানান্তর রোধে উদ্দীপনের কর্মসূচী তুলে ধরা হয়। বলা হয়, শিশু নির্যাতন ও সহিসংসতার অন্যতম কারণ হচ্ছে শিশুদের অনিরাপদ অভিভাসন। অনিরাপদ অভিবাসনের অন্যতম কারন হচ্ছে- দারিদ্র্য। শিশুদের এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য দরকার একটি নিবন্ধিকরণ ব্যবস্থার উন্নয়ন। যেখানে স্থানান্তরের জন্য ঝুঁকিপুর্ণ শিশু ও স্থানান্তরিত শিশুদের নিবন্ধিত করা হবে। এই নিবন্ধিকরণ করা হবে উদ্দীপন কর্তৃক বাস্তবায়িত রুরাল আরবান চাইল্ড মাইগ্রেশন-লিংক এর মাধ্যমে ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় স্থানীয় ইউনিয়ন পরিষদে। তাছাড়া আরো সহযোগিতা করবেন স্থানীয় আইন শৃংখলা বাহিনী ও বেসরকারী বিভিন্ন সংস্থা যেমন, এনজিও, সমাজ ভিত্তিক সংস্থা ( সিবিও), স্থানীয় যুব ক্লাব ও সুশীল সমাজ প্রতিনিধি ইত্যাদি। কেননা আজ পর্যন্ত এ সকল শিশুদের কোন তথ্য এখন পর্যন্ত সরকারী বা বেসরকারী পর্যায়ে সংরক্ষণ করা হয় নাই। ফলে অনিরাপদ অভিবাসনের ফলে সৃষ্ট বিভিন্ন জটিলতা যেমন, ঝুঁকিপুর্ণ কাজে নিয়োজিত, পাচার হওয়া, গৃহভৃত্য, অনৈতিক কাজ ইত্যাদিতে জড়িয়ে পরার সম্ভাব্য কোন তথ্য বা পরিকল্পনা নেয়া কারোর পক্ষে সম্ভব হয়না। যে শিশুরা স্থানান্তরের ঝুঁকিতে রয়েছে তাদের স্থানান্তর কমিয়ে আনার জন্য স্থানীয় সরকার, বেসরকারী সংস্থা যেমন এনজিও , ক্লাব, কম্যুনিটি ভিত্তিক সংস্থা ও সিভিল সোসাইটিসহ মিডিয়া সদস্যদের ভ’মিকা অনিস্বীকার্য। উক্ত সভায় দাউদকান্দি উপজেলার বিগত এক বছরের প্রকল্পের অগ্রগতি ও তুলে ধরা হয়।

শামীমা সুলতানা
দাউদকান্দি, কুমিল্লা।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply