কচুয়ায় পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য সেবা ও প্রচার সপ্তাহ উদ্যাপন

কচুয়া / ৩০ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)——
“দুটি সন্তানের বেশী নয়, একটি হলে ভাল হয়” ও সুন্দর আগামীর পরিকল্পিত পরিবার এই স্লোগানকে সামনে রেখে কচুয়া উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে মা ও শিশু স্বাস্থ্য সেবা ও প্রচার সপ্তাহ- ২০১২ ও এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়। রবিবার সকালে উপজেলার মনোহরপুর উচ্চ বিদ্যালয় সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় মনোহরপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল খায়েরের সভাপতিত্বে ও উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ হাসান জামান’র পরিচালনায় এ্যাডভোকেসী সভায় প্রধান অতিথির বক্তব্যে কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়া আহমেদ সুমন বলেন- নারীদের বাদ দিয়ে বিংশ শতাদ্বীর দেশ গড়া সম্ভব নয়। শুধুমাত্র জনসংখ্যা রোধ হলে হবে না, তাদের দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে হবে। সরকারের একার পক্ষে প্রতিটি মানুষের দ্বারে দ্বারে গিয়ে খোজঁ খবর নেয়া সম্ভব নয়। ২০২১ সালের মধ্যে এদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তুলতে সকলকে এগিয়ে আসতে হবে। আর এজন্যই জন্যসংখ্যা রোধ, মা ও শিশু স্বাস্থ্য সেবার প্রতি গুরুত্বারোপ করলেই একটি সুখী সম্মৃদ্ধ দেশ গড়া সম্ভব হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ৯নং কড়ইয়া ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম মালেক। বক্তব্য রাখেন- কচুয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ গোলাম মোস্তফা, উপজেলা পরিবার কল্যান সহকারী কর্মকর্তা খন্দকার বিলকিছ বানু, প্রাক্তন প্রধান শিক্ষক আমির হোসেন, সহকারী শিক্ষক আবদুল মান্নান, আবুল হাসানাত ও মনোহরপুর সরঃ প্রাঃ বিদ্যালয় সাহেলা পারভীন প্রমূখ।
এছাড়া এসময় পরিবার কল্যান সহকারীগন, পল্লী ডাক্তার, শিক্ষক-শিক্ষিকা, জনপ্রতিধিনিধি, ইমাম ও গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। সভার সার্বিক তত্বাবধানে ছিলেন কড়ইয়া ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক সমীর চন্দ্র রায়।

কিশোর কুমার
কচুয়া প্রতিনিধি

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply