বিএসবি ফাউন্ডেশন ঘোষিত কুমিল্লার শ্রেষ্ঠ কিন্ডারগার্টেন মুরাদনগরের ইকরা এমআই একাডেমী

মুরাদনগর / ২৮ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)——
আদর্শ মানুষ গড়ার দৃপ্ত প্রত্যয়ে এগিয়ে চলছে মুরাদনগর সদরের আদর্শ কিন্ডার গার্টেন “ ইকরা এমআইএকাডেমী”। ২০১২ সালের সমাপনী পরীক্ক্ষয় এ বিদ্যালয়ের ৬ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ কওে ৫ জন এপ্লাস পেয়েছে। এ প্লাস পাওয়া ছাত্র-ছাত্রীরা হচ্ছে এসএম মাছুম বিল্লাহ, জাহিদ হাছান, হাসান সরকার, তাহইহয়া আক্তার সূচী, সুমাইয়া আক্তার।প্রতিষ্ঠানটি ২০১০ সাল থেকে সোনমনিদের মেধা ও মননের বিকাশ ঘটাচ্ছে। প্রতিষ্ঠানটির অবস্থান মুরাদনগর উপজেলা কমপ্লেক্সের পশ্চিম দিকে পাঠানবাড়িতে। এর প্রতিষ্ঠাতা আলহাজ্ব মোহাম্মদ অহিদুল ইসলাম মাস্টার। বিদ্যারয়টি ২০১১ সালে বিএসবি ফাউন্ডেশন ও ক্যাম্ব্রিয়ান কলেজ শিক্ষা পরিবার থেকে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার লাভ করে।
এ বিদ্যালয়ের মেধাবী ছাত্রী আফরোজার মা রাবেয় খাতুন বলেন- “মেধা থাকা সত্বেও মেধার সঠিকভাবে লালন করা না হলে মেধার পরিপূর্ণ বিকাশ ঘটেনা। ছোট ছোট ছেলে-মেয়েরা ফুলের কলির মতো। সঠিকভাবে পরিচর্য না হলে তারা বিকশিত হবেনা। তাই এখানে মেধা ও মননের বিকাশ ঘটানো হয়।” এখানে সরকার কর্তৃক ঘোষিত দিবসসমূহ গুরুত্বের সঙ্গে পালন করা হয়। ১৬ ডিসেম্বর, ২১ শে ফেব্রুয়ারি ও ২৬শে মার্চ উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে এ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা মার্চ পাস্ট ও ডিসúেøতে অংশগ্রহণ করে থাকে। প্রতি বছর এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে শিক্ষা সফরের ব্যবস্থা করা হয়। ।
এ প্রতিষ্ঠানের সাফল্য ঈর্ষনীয়। সমাপনী পরীক্ষায় ইকরা এমআই একাডেমী শতভাগ পাসকৃত প্রতিষ্ঠানের মর্যাদা লাভ করেছে। ২০১১ সালে ওয়ামী কর্তৃক আয়োজিত বৃত্তি পরীক্ষায় মেধাস্থানে ১ম, ৪টি ট্যালেন্ট, ও ১৩টি সাধারণ গ্রেডে বৃত্তি লাভ করেছে। এ বিদ্যালয়ে প্লে থেকে ৮ম শ্রেণী পর্যন্ত লেখা পড়ার ব্যবস্থা রয়েছে। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত। অনুমোদন নং ১৫৪০। এ প্রতিষ্টানের অধ্যক্ষ মোহাম্মদ মনিরুজ্জামান। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিষয়ে অনার্সসহ এমএ ডিগ্রি লাভ করে বর্তমানে মুরাদনগর নোমান আহমেদ কলেজের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে অধ্যাপনা করছেন। তিনি ২০০৯ সালে ঢাকাস্থ বিএসবি ফাইন্ডেশন থেকে পুরস্কার পেয়েছেন। ইকরা এম আই একাডেমীকে আপনি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে মনে করেন কেন ? এ প্রশ্নের জবাবে এ প্রতিষ্ঠানের অধ্যক্ষ জনাব মোহাম্মদ মনিরুজ্জামান বলেন-সুপ্ত প্রতিভা বিকাশে মাসিক কুইজ, চিত্রাংকন কাব স্কাইউটিং এর উপর গুরুত্বারোপ,ও ছাত্র-ছাত্রীদের মেধা মূল্যায়ণের জন্য এসবিএ পদ্ধতি অনুসরণ ছাড়াও এখানে চারিত্রিক দৃঢ়তার জন্য নৈতিক শিক্ষার উপর বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়।

মমিনুল ইসলাম মোল্লা

Check Also

দেবিদ্বারের সাবেক চেয়ারম্যান করোনা আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যু: কঠোর নিরাপত্তায় গ্রামের বাড়িতে লাশ দাফন

দেবিদ্বার প্রতিনিধিঃ কুমিল্লার দেবিদ্বার উপজেলার ভাণী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হান্নান (৫৫) করোনায় আক্রান্ত ...

Leave a Reply