বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে ইউল্যাবের প্রদর্শনী

ঢাকা / ২২ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)——
আধুনিক বাদ্যযন্ত্রের এই সময়ে হারিয়ে যাচ্ছে আমাদের পুরনো ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রগুলো। হাছন, লালন, জারি, সারি, মুর্শিদী গানগুলোও বিকৃত হচ্ছে প্রতিনিয়ত। কিন্তু তরুণ প্রজন্মের অনেকেই সাংস্কৃতিক ঐতিহ্যগুলো সংরক্ষণ করতে চায়। এরকম একদল তরুণের উদ্যোগ নিয়ে টিভি অনুষ্ঠান নির্মাণ করেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) একদল শিক্ষার্থী।

শনিবার সন্ধ্যায় ধানমন্ডির রুশ সাংস্কৃতিক কেন্দ্রে এই টিভি অনুষ্ঠানের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ‘খালি পায়ের গান’ শিরোনামের এই অনুষ্ঠানের পরিচালক অনন্ত গৌরব বলেন, ‘তরুণ প্রজন্মের অনেকেই অনেক ভালো কাজ করতে চায়। তাদের উৎসাহিত করার মানুষও খুব কম। কিন্তু সুযোগ পেলে আমাদের তরুণরা অনেক কিছু করে দেখাতে পারে। সাংস্কৃতিক ঐতিহ্যগুলো ধারণ করা তেমনি একটি বিষয়।’

ইউনিভার্সিটির টিভি প্রোডাকশন কোর্সের অংশ হিসেবে শিক্ষার্থীরা এই অনুষ্ঠান নির্মাণ করেছে। প্রদর্শনীতে খালি পায়ের গান ছাড়াও ‘কে তুমি? কি চাও’ শিরোনামের একটি মঞ্চ নাটকও প্রদর্শন করে শিক্ষার্থীরা। এটির নির্দেশনা দিয়েছেন নাট্যব্যক্তিত্ব নায়রা আজাদ নূপুর। ২০ মিনিটের এই মঞ্চনাটকে বাঙালি জাতির সুদীর্ঘ ইতিহাস ও বর্তমান বাংলাদেশের অবস্থা তুলে ধরা হয়।

অনুষ্ঠানের উপস্থিত ছিলেন ইউল্যাবের সাংবাদিকতা বিভাগের প্রধান জুড উইলিয়াম হেনিলিওসহ ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

Check Also

সভাপতি শাকিব খান ও সম্পাদক অমিত হাসান

বিনোদন ডেস্ক :– বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন দ্বিতীয়বারের মত সভাপতি পদে বিজয়ী হয়েছেন শাকিব ...

Leave a Reply