মতলব উত্তরে বিজয়ের ৪০ বছর উদ্যাপিত

মতলব উত্তর /১৭ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)——-
বিনম্র শ্রদ্ধায় ফুলে ফুলে বীর সন্তানদের স্মরণ আর মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার শপথের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় গত রোববার ১৬ ডিসেম্বর বিজয় উৎসব পালন করেছে মতলব উত্তর উপজেলা প্রশাসন। মহান বিজয় দিবস ও বিজয়ের ৪০তম বার্ষিকীতে দৃঢ় অঙ্গীকার করেছে একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে সমৃদ্ধ ও মর্যাদাশীল, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার।
১৯৭১ সালের এই দিনে নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে দুযুগের পাকিস্তানি শাসন থেকে মুক্ত হয় বাংলাদেশ। বিশ্বের মানচিত্রে স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয়ের এ দিনটি উদযাপনে সরকারি-বেসরকারি পর্যায়ে গ্রহণ করা হয় নানা কর্মসূচি। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আয়োজন করে বিজয় র‌্যালি, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
মুক্তিযুদ্ধে বাঙালির বিজয়ের ৪০ বছর পূর্ণ হলো ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবসের গৌরবকে সমুন্নত রাখতে মতলব উত্তর উপজেলা প্রশাসন দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে এ দিবসটি উদযাপন করে। এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও বিভিন্ন সামাজিক সংগঠন মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় বিভিন্ন অনুষ্ঠান পালনের মধ্য দিয়ে পালন করে।
মতলব উত্তর উপজেলা প্রশাসন ১৬ ডিসেম্বর ০০.০১ মিনিটে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করে। সূর্যোদয়ের সাথে সাথে যথাযথ মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন, মহান স্বাধীনতাযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ পুলিশ মতলব উত্তর থানা, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি, সহ বিভিন্ন সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।
আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং মুক্তিযোদ্ধা, বাংলাদেশ পুলিশ, স্কাউটস্, গার্লস্ গাইডসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে কুজকাওয়াজ অনুষ্ঠান, কুজকাওয়াজের পরপর স্কাউট/কাব দল এবং উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়সমূহের ছাত্র-ছাত্রীদের শরীর চর্চা ও ডিসপ্লে এবং ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দিনের অনুষ্ঠান উদ্ধোধন করেন, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মিজানুর রহমান।

“সুখী, সমৃদ্ধি, ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনের জন্য ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার” শীর্ষক আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য এয়ার ভাইস মার্শাল (অব:) এম. রফিকুল ইসলাম। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু আলী মোঃ সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মিজানুর রহমান, ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী, আওয়ামীলীগের সাধারন সম্পাদক এমএ কুদ্দুস, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মুজাম্মেল হক, মুক্তিযোদ্ধা এ্যাড. মনোয়ারুল ইসলাম, মতলব উত্তর থানার ওসি খান মোঃ এরফান, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম লস্কর, যুগ্ম সম্পাদক মোঃ কবির হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান প্রধান, গজরা ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবুল কালাম, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি শহীদ উল্যাহ প্রধান, প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুব আলম লাভলু, উপজেলা যুবলীগ সভাপতি দেওয়ান জহির, জেলা ছাত্রলীগের সহ- সভাপতি মাজহারুল ইসলাম মিজান, প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনা করেন- পরিবার পরিকল্পনা কর্মকর্তা আতাম বোরহান উদ্দিন।

শামসুজ্জামান ডলার
মতলব উত্তর(চাঁদপুর)

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply