ব্রা‏হ্মণপাড়ায় নানা আনুষ্ঠানিকতার মাধ্যমে বিজয় দিবস ২০১২ পালিত

ব্রা‏হ্মণপাড়া /১৬ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)——-

সারাদেশের ন্যায় ব্রাহ্মণপাড়াতেও ১৬ ডিসেম্বর বিভিন্ন আনন্দময় আয়োজনের মাধ্যদিয়ে যাকজমক ভাবে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস ২০১২।
দিবস উদযাপন উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ৬টায় ৩১বার বিজয় তোপধ্বনীর মাধ্যমে দিবসের সুচনা করা হয়। এসময় উপজেলা অফিস প্রাঙ্গনে অব¯িহত মুক্তিযুদ্ধ স¥ৃতি স্তম্ভে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, ব্রাহ্মণপাড়া থানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামীলীগ ও অঙ্গসংগঠন, বিএনপি ও অঙ্গসংগঠন, ব্রাহ্মণপাড়া উপজেলা প্রেস ক্লাব, ভিলেজ ডেভলপমেন্ট সেন্টার, রশিদ মার্কেটের ব্যবসায়ী সংগঠন, স্বপ্নসিড়ি ক্লাব, শিক্ষক সমিতি সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পার্ঘ অর্পন করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন প্রতিষ্ঠান, অফিস, দোকানপাঠে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০টায় ভগবান সরকারী উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত বিজয় দিবস প্যারেড উদ্বোধন করার পূর্বে স্বপ্নসিড়ি ক্লাবের আয়োজনে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী উদ্বোধন করার পর আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান হাজী জাহাঙ্গীর খান চৌধুরী। এসময় সাথে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমান ব্রাহ্মণপাড়া এবং থানার অফিসার ইনচার্জ উত্তম কুমার বড়–য়া । পতাকা উত্তোলনের সময় আমন্ত্রীত অতিথি এবং দর্শকগণ দাড়িয়ে সম্মান প্রদর্শন করেন। পতাকা উত্তোলনের পর শান্তির প্রতীক সাদা পায়রা উন্মুক্ত করন, মার্চ পাষ্ট পরিদর্শন ও কুচকাওয়াজের অভিবাদন গ্রহন করেন উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং থানার অফিসার ইনচার্জ। মার্চ পাষ্টের পর স¦াধীনতা যুদ্ধের বিভিন্ন স্মৃতি বিজড়িত দৃশ্যের স্মৃতিচারণ করে অংশগ্রহণকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আয়োজনে আকর্ষনীয় ডিসপ্লে প্রদর্শন করা হয়। ডিসপ্লে শেষে ক্রীড়ানুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে উপজেলা চেয়ারম্যান সহ আমন্ত্রীত অতিথিরা মার্চ পাষ্ট, ডিসপ্লে এবং ক্রীড়ায় বিজয়ীদের মধ্যে আকর্ষনীয় পুরস্কার বিতরণ করেন। দুপুরে উপজেলা মিলনায়তনে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারবর্গের সম্মানে আলোচনা সভা ও প্রীতিভোজের আয়োজন করা হয়। এসময় যুদ্ধাপরাধী ও মানবতা বিরোধীদের বিচার দ্রুত বাস্তবায়নের দাবী জানিয়ে স¦াধীনতা যুদ্ধ এবং অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধির উপর গুরুত্বআরোপ সহ জাতীয় জীবনের সর্বহ্মেত্রে স¦ানির্ভরতা অর্জন বিষয়ক আলোচনা করা হয়। অনেক মুক্তিযোদ্ধারা তাদের যুদ্ধকালীন স্মৃতিচারণ করে কান্না বিজড়িত কন্ঠে আবেগ আপ্নুত বক্তৃব্য পেশ করেন। পাশাপাশি লাখো শহীদের জীবনের বিনিময়ে অর্জিত বিজয় শুধু আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না রেখে অর্থনৈতিক বিজয় অর্জনের লক্ষ্যে সকলকে সৎ ও নিষ্ঠার সাথে কাজ করার আহবান জানান। জুম্মার নামাজশেষে উপজেলা মসজিদে জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে বিশেষ মুনাজাত ও প্রার্থনা করা হয়। বিকেল ৪টায় ভগবান সরকারী উচ্চবিদ্যালয় মাঠে উপজেলা পরিষদ বনাম মুক্তিযোদ্ধা সংসদের মধ্যে প্রীতি ফুটবল খেলার আয়োজন করা হয়। সন্ধ্যায় উপজেলা মিলনায়তনে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনের মধ্যদিয়ে দিবসের কার্যক্রম সমাপ্ত করা হয়।

মিজানুর রহমান সরকার, ব্রা‏হ্মণপাড়া ॥

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply