বিজয় স্মরনে দুটি কথা ——–কাজী কোহিনূর বেগম তিথি


একটা শিশু বড় হওয়ার পর যেমন জেনে থাকে তার জন্মের ইতিহাস তেমনি সেইসাথে তার জানা জরূরী তার দেশের ইতিহাস। উন্নত বিশ্বের দেশ গুলোতে একটি শিশু বড় হওয়ার পর তার দেশের পতাকার ইতিহাস জানানো হয়। আমাদের পার্শবর্তী দেশ ভারতের কথাই বলি একটি শিশুর বয়স বৃদ্ধির সাথে সাথে তারা দেশ -মাটিকে চিনিয়ে থাকে। শিশু যাতে বড় হওয়ার সাথেসাথে দেশের ইতিহাস জেনে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয় সে ব্যাপারে অভিভাবকরা সর্বদা সজাগ দৃষ্টি দিয়ে থাকেন। কিন্তু আমাদের দেশের অভিভাবকরা এ ব্যাপারে উদাসীন।

আমরা যে পতাকা তলে দাড়িয়ে আছি এই পাতাকা কিভাবে অর্জিত হয়েছে ? এই পতাকার ইতিহাস কি ? কিভাবে আমরা বাংলা ভাষায় কথা বলি ? আজ আমাদের দেশের শিশু কিশোররা কিছুই জানে না। মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস আজ শিশু কিশোরদের মনে আলো আঁধারির খেলা । প্রকৃত ইতিহাস জানা থেকে তাদেরকে বঞ্চিত করা হচ্ছে। অথচ যে দেশে জন্ম সেই দেশের প্রকৃত ইতিহাস জানার তাদের অধিকার রয়েছে। তারা জানে না ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ৬দফা, ১৯৭১ সালের মুক্তি যুদ্ধ ইত্যাদি ঘটনা।

আজ শিশু কিশোর, তরুন-তরুনীদের মনে দেশপ্রেম না থাকার কারনে বড়দের প্রতি মর্যাদা বোধের অভাব , দেশের সম্পদ সুরক্ষার প্রতি অবহেলা, অন্যাযের প্রতিবাদ না করা , অন্যায় কাজে লিপ্ত হতে কুন্ঠা বোধ না করা, অন্যের কল্যানে এগিয়ে না আসা ইত্যাদি আচরনগুলি পরিলক্ষীত হয়। শিশু-কিশোরদের সত্যশিক্ষা এবং সত্য প্রকাশের অভ্যাসটা অভিভাবক/শিক্ষক এবং সমাজের যারা এলিট তারা একমাত্র এই উদ্যেগ নিতে পারেন।
আজ কাল শিশু কিশোররা বই পড়ে ইতিহাস জানে। এটা আমাদের জন্য অত্যন্ত লজ্জার বিষয়। যা কি না মা-বাবা , শিক্ষকের কাছ থেকে জেনে নেওয়ার কথা।এই বিজয়ের মাসে আমরা আমাদের চিন্তা ধারাকে একটু সংস্কার করি , যেন আমরা ইতিহাসকে যথার্থ মর্যাদা দিয়ে চলি আর নতুন প্রজ›মকে সঠিক ইতিহাস বলতে শিখাই, শিশুকাল সকলেই যাতে সকলেই দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়। কারন একজন দেশপ্রেমিক মানুষ দিয়েই দেশ গড়ার কথা আশা করা যায়। আর আমাদের দেশে, দেশ প্রেমিক মানুষ ভীষন প্রয়োজন , দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যে। তাতে পরিবার – সমাজ – রাষ্ট্র সবাই উপকৃত হবে। কল্যানমূলক রাষ্ট্র আমাদের সবার কাম্য হোক।

কাজী কোহিনূর বেগম তিথি
লেখিকা এবং সমাজকর্মী
kazitithi@gmail.com

Check Also

মিনি ওয়াক-ইন-সেন্টারের মাধ্যমে রবি’র গ্রাহক সেবা সম্প্রসারণ

ঢাকা :– গ্রাহক সেবাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড সম্প্রতি মিনি ওয়াক ...

Leave a Reply