ব্রাহ্মণপাড়ায় বেগম রোকেয়া দিবস ২০১২ উদযাপন

ব্রাহ্মণপাড়া / ১২ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)——-
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার শিদলাই আমির হোসেন জোবেদা কলেজে ১২ ডিসেম্বর বুধবার বেগম রোকেয়া দিবস ২০১২ উপলক্ষ্যে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে বাল্য বিবাহ ও নারীর ক্ষমতায়ন শীর্ষক উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো: নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমান, বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণপাড়া থানার অফিসার ইনচার্জ উত্তম কুমার বড়–য়া, শিদলাই ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মাসুদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ শহীদুল করিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তানজুমা পারভীন লুনা, বক্তব্য রাখেন কলেজ কমিটির সদস্য জাহাঙ্গীর আলম, হাজী আবু তাহের পুলিশ, কাজী মহিউদ্দিন মোল্লা, উপস্থিত ছিলেন ব্রাহ্মণপাড়া উপজেলা প্রেস ক্লাব সভাপতি আবদুল আলীম খান, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, ব্রাহ্মণপাড়া প্রেসক্লাব সাধারণ সম্পাদক সৈদয় আহামদ লাবলু, আবুল বাশার কাঞ্চন সরকার, অধ্যাপক সুভাষ চন্দ্র দত্ত, বিনয় ভ’ষন নাথ, আবদুল বাছেদ, জাকির হোসেন, জহিরুল ইসলাম, মনোয়ারা খাতুন, নাছিমা আক্তার, আমিনা খাতুন, শিরিন আক্তার, রিনা রানী দেব, তাসলিমা নাহিদ, কুহিনুর আক্তার, কাউছার মোর্শেদ, নাজমুল হুদা, সাইফুল ইসলাম সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, অভিভাবক ও কলেজের শিক্ষার্থীবৃন্দ। এসময় বক্তারা বেগম রোকেয়ার জীবনাদর্শে নারীদের শিক্ষনীয় স¤পর্কে বিষদ আলোচনা করেন। প্রধান অতিথির বক্তব্যে নির্বাহী কর্মকর্তা বলেন বাল্য বিয়ের সাথে নারীদের ক্ষমতায়নের বিষয়টি জড়িত। অনেক ক্ষেত্রে দেখা যায় মেয়েরা বাল্য বিয়ের ফলে অপরিপক্ক মানুষিক বৃদ্ধির কারনে স্বামীর বাড়ীতে গিয়ে মানিয়ে নিতে পারেনা। এজন্য ক্ষমতায়নের ক্ষেত্রে বাল্য বিয়ে রোধ করা জরুরী। অনেক ক্ষেত্রে মেয়েদের অসচেতনার জন্য মেয়েরা নির্যাতিত হয়। তাদের আচার আচড়নে অভিভাবকরা বাল্য বিয়ে দিতে বাধ্য হয়। এসব মেয়েদের বেপরোয়া কথাবার্তার কারনে স্বাশুরী, ননদ সহ অন্য নারী দ্বারা নির্যাতিত হয়। ধর্মীয় দৃষ্টিকোন থেকে পোশাক পরিধান না করে আকাশ সংস্কৃতি, মিডিয়া সংস্কৃতির দিকে ধাবিত হয়ে নিজেরাই ইভটিজিংয়ের মত বিপদে পড়ে যায়। জীবনের লক্ষ্য স্থির করে লেখাপড়া করে প্রতিষ্ঠিত হওয়াই হচ্ছে এসব বিপদ থেকে উদ্ধার হওয়ার উপায়। ইভটিজিং ও বাল্য বিয়ের ক্ষেত্রে নির্বাহী কর্মকর্তা, থানার ওসি এবং সাংবাদিকদের মোবাইল ফোন নাম্বারে সাহায্য কামনা করে নারীদের বাল্য বিয়ে রোধ করে ক্ষমতায়নে এগিয়ে আসার আহবান জানিয়ে অনুষ্ঠান সমাপ্ত করা হয়।

মিজানুর রহমান সরকার, ব্রাহ্মণপাড়া ॥

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply