বুধবার চান্দিনা মুক্ত দিবস

চান্দিনা (কুমিল্লা) / ১১ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)——-

১২ ডিসেম্বর চান্দিনা মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে চান্দিনা উপজেলা পাকিস্তানী হানাদারদের হাত থেকে মুক্ত হয়। দিনটি উদ্যাপনে চান্দিনা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল সহ বিভিন্ন সংগঠন ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন পাক বাহিনী চান্দিনা উপজেলার বিভিন্ন গ্রামে মুক্তিযোদ্ধাদের খুজতে অভিযান চালাত। সন্ধান না পেলে গ্রামবাসীর বাড়িঘর পুড়িয়ে দেওয়া হত। ১২ ডিসেম্বর পাকবাহিনী চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের ফাঐ করতলা এলাকায় পৌঁছলে পূর্ব পরিকল্পনা অনুযায়ী মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের প্রতিরোধের সম্মুখিন হয়। এসময় মিত্রবাহিনীর সাথে পাকবাহিনীর সম্মুখ যুদ্ধ হয়। যুদ্ধে মুক্তিযোদ্ধা সৈয়দ আহমদ, ইউপিআর সদস্য কাজী আব্দুল লতিফসহ ৩ মুক্তিযোদ্ধা ও ৩ জন বীর জনতা শহীদ হয়। গোলাগুলির এক পর্যায়ে পাক হানাদারদের গোলাবারুদ শেষ হয়ে যায়। ঘৃণা ও ক্রোধে মুক্তিযোদ্ধা এবং উত্তেজিত জনতার আক্রমণের ফলে নিহত হয় বহু পাকসেনা। একই দিন চান্দিনা উপজেলার হারং উদালিয়া ও এতবারপুর এলাকায় পাকসেনাদের সাথে মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ হয়। ওই দিন প্রায় এগার’শ পাকিস্তানী সৈন্য মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পন করে।
উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাজী আঃ মালেক জানান, আজ বুধবার (১২ ডিসেম্বর) সকালে স্থানীয় সংসদ সদ্য, সরকারি প্রতিশ্র“তি সম্পর্কীয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব অধ্যাপক মো. আলী আশরাফ এর নেতৃতত্বে উপজেলা সদরে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করা হবে। দুপুরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এছাড়া শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভে পুষ্প স্তবক অর্পন করা হবে।

মাসুমুর রহমান মাসুদ
চান্দিনা (কুমিল্লা)

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply