মেধাস্বত্ত সম্পদ নিয়ে সাংবাদিকদের জন্য কপিরাইট অ্যান্ড আইপি ফোরামের কর্মশালা

ঢাকা / ৯ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)——–
মেধাস্বত্ত সম্পদ নিয়ে সাংবাদিকদের জন্য এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার শিল্পকলা একাডেমীর সেমিনার কক্ষে দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম। “মেধাস্বত্ত সম্পদ ও গণমাধ্যম : করনীয় – বর্জনীয়” শীর্ষক কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ম. হামিদ।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, “মেধাস্বত্ত প্রতিটি মানুষের মৌলিক অধিকার। এই অধিকার সংরক্ষণে গণমাধ্যমকে জোড়ালো ভূমিকা রাখতে হবে। সৃজনশীল কাজগুলোর কপিরাইট করতে হবে। তাহলে যে ব্যক্তি নিজের মেধা দিয়ে কাজটি করেছেন তিনি তার কাজের সঠিক মূল্যায়ণ পাবেন।”

কর্মশালায় কপিরাইট আইনের নানা দিক নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সচিব ও বাংলাদেশ কপিরাইট অফিসের সাবেক রেজিষ্ট্রার মনজুুরুর রহমান, বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরামের চেয়ারম্যান কাজী জাহিন হাসান এবং প্রধান নির্বাহী ব্যারিস্টার এবিএম হামিদুল মিজবাহ। এতে কপিরাইট অফিস, বাংলাদেশের বিভিন্ন কর্মকান্ড তুলে ধরেন ডেপুটি রেজিষ্টার সাহেলা আক্তার।

কপিরাইট অফিস, পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্ক অধিদফতর, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) সহযোগিতায় অনুষ্ঠেয় এই কর্মশালায় বিভিন্ন গণমাধ্যমের ৩০জন সিনিয়র সাংবাদিক, সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধি, শিক্ষার্থী, এনজিও কর্মীরা অংশ নেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply