সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে বেতন আদায় করছেন প্রধান শিক্ষক

সরাইল / ৭ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)———

সরাইল উপজেলার কাকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে মাসে ১০ টাকা করে বেতন আদায় করছেন প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোঃ আশরাফ আলী। এছাড়াও বিভিন্ন সময়ে পরীক্ষায় অতিরিক্ত ফিসসহ বিদ্যালয়ের নানাকাজের অজুহাত দেখিয়ে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের কাছ থেকে চাঁদা আদায়ের অভিযোগ আছে এ শিক্ষকের বিরুদ্ধে। তবে প্রধান শিক্ষক আশরাফ আলী দাবি করেন, গত দেড় বছর যাবত তিনি শিক্ষার্থীদের কাছ থেকে ১০ টাকা করে বেতন নিচ্ছেন। আর এই টাকায় দায়িত্বরত প্যারা শিক্ষিকা (দশম শ্রেণী পর্যন্ত লেখাপড়া জানা) প্রীতি রাণী এবং প্যারা শিক্ষক আব্দুল করিমের বেতন পরিশোধ করা হয়।
বিদ্যালয় সূত্রে জানা যায়, এ বিদ্যালয়ের মোট শিক্ষার্থী ৮’শ ৪৬ জন। শিক্ষক ৬ জন। দুই বছর যাবৎ দায়িত্ব পালন করছেন ২ জন প্যারা শিক্ষক। প্রত্যেকের মাসিক বেতন ১৫’শ টাকা। তবে প্যারা শিক্ষক নিয়োগের কোন রেজুলেশন দেখাতে পারেননি প্রধান শিক্ষক। তাদের বেতন বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে মাসে আদায় করা হয় ৮ হাজার টাকা। স্থানীয়রা জানান, এ গ্রামের আব্দুল করিম এ বিদ্যালয়ের শিক্ষক। আর তার স্ত্রী সাবিহা বেগম এ বিদ্যালয়ের ব্যবস্থাপনা পরিষদের সদস্য।
গত বুধবার বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী রিমা, তৃতীয় শ্রেণীর শামীম, চতুর্থ শ্রেণীর সজিব বলেন, ম্যাডাম ও স্যারের বেতনের কথা বলে হেড স্যার আমাদের কাছ থেকে প্রতিমাসে ১০ টাকা করে নেন।
রাজাপুর গ্রামের মোঃ আব্দুল্লাহ মিয়া (৬৫), সিরাজ মিয়া (৪৮) সহ অনেক অভিভাবক বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে বেতন নেওয়ার নিয়ম অন্য কোথাও নেই। কিন্তু এই বিদ্যালয়ের শিক্ষকরা অবৈধভাবে বেতন আদায় করছেন।
এ বিষয়ে যোগাযোগ করলে সরাইল উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ তৌফিকুল ইসলাম বলেন, এটি সম্পূর্ণ আইন পরিপন্থী কাজ। বিষয়টি জেনে তদন্ত সাপেক্ষে দ্রুত ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট সহকারি শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি।
সরাইল উপজেলা নির্বহী কর্মকর্তা মোহাম্মদ আনিছুজ্জামান খাঁন বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছ থেকে বেতন নেওয়ার কোন বিধান নেই। বিষয়টি খতিয়ে দেখে অবশ্যই ব্যবস্থা নেব।

আরিফুল ইসলাম সুমন

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply