আজ নাসিরনগর মুক্ত দিবস

নাসিরনগর / ৬ ডিসেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)———
আজ ৭ ডিসেম্বর, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর হানাদার মুক্ত দিবস। এই দিনে নাসিরনগরের আকাশে উড়েছিল লাল সবুজের পতাকা। একাত্তরের আজকের দিনে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী জনতা নাসিরনগরকে হানাদার মুক্ত করেছিলো। তাই নাসিরনগরের ইতিহাসে এই দিনটি বিশেষ স্মরণীয়।
১৯৭১ সালের ১৫ নভেম্বর পাকহানাদার বাহিনী নাসিরনগরে তাদের বিপুল সংখ্যক সৈন্য ও এদেশীয় দোসর,রাজাকার,আল-বদর ও আলসামস বাহিনীর সহযোগিতায় উপজেলার ফুলপুর,নুরপুর, কুলিকুন্ডা, সিংহগ্রাম ও তিলপাড়া গ্রামবাসীর উপর চালায় নিষ্ঠুর অত্যাচার ও নির্যাতন। অগ্নিসংযোগ-লুটপাট করে এসব গ্রামের ঘরবাড়িতে। পাকবাহিনীর অমানবিক নির্যাতনে বহু লোক হতাহত হয়। মুক্তিযোদ্ধা ও সংগ্রামী জনতা থানা অভ্যন্তরে (পুলিশ স্টেশন) স্বাধীন বাংলাদেশের পতাকা উওোলনের মাধ্যমে এই দিনে নাসিরনগরকে পাক-হানাদার মুক্ত করেন। তবে স্বাধীনতার ৪১ বছর পর মুক্তিযুদ্ধে যেসকল বীর সেনা আত্মাহুতি দিয়েছিলেন তাদের স্মৃতি ধরে রাখার জন্য নাসিরনগরে মুক্তিযোদ্ধাদের স্মৃতিফলক নির্মিত হচ্ছে। যদিও ২০০৮ সালের ২৬ মার্চ উপজেলা পরিষদ চত্বরে স্থানীয় মুক্তিযোদ্ধাদের স্মৃতি ফলকের ভিত্তিপ্রস্থর স্থাপন করার দীর্ঘদিন পর স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. ছায়েদুল হকের সহযোগিতায় স্মৃতি ফলকের নিমার্ণ কাজ সম্পন্ন হওয়ার পথে।
নাসিরনগর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আহাজারুল হক জানান, ৭ ডিসেম্বর নাসিরনগর হানাদার মুক্ত দিবস উপলক্ষে স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

Check Also

কুমিল্লায় তিন গৃহহীন নতুন ঘর পেল

নিজস্ব প্রতিবেদকঃ– কুমিল্লা সদর উপজেলায় গ্রামীণ উন্নয়ন সংস্থার উদ্যোগে ৪নং আমড়াতলী ইউনিয়নের গৃহহীন নুরজাহান বেগম, ...

Leave a Reply