আদিবাসী নারীদের নিয়ে নির্মিত হচ্ছে ভেজা পালকের গান

পার্বত্য অঞ্চলে বসবাসরত আদিবাসী নারীদের সাংস্কৃতিক অধিকার নিয়ে নির্মিত হচ্ছে তথ্যচিত্র ‘ভেজা পালকের গান’। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) একদল শিক্ষার্থী এই তথ্যচিত্র নির্মাণ করছে।

তথ্যচিত্রের ভিডিওধারণ করতে শিক্ষার্থীরা গত ২৯ নভেম্বর থেকে বান্দরনবনের লামা উপজেলায় অবস্থান করেছে। ৮ ডিসেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা পাহাড়ী জনপদে ঘুরে ঘুরে তথ্য ও ভিডিওচিত্র সংগ্রহ করবে। বেসরকারি উন্নয়ন সংস্থা আইডা ও তরঙ্গের সহায়তায় নির্মিত এই তথ্যচিত্র বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচার করা হবে বলে জানিয়েছেন নির্মাতারা।

তথ্যচিত্রে মারমা, ত্রিপুরা, তংচঙ্গা ও ম্রো আদিবাসী নারীদের বিশেষ ভাবে প্রাধান্য দেওয়া হচ্ছে। ইউনিভার্সিটির গণমাধ্যম ও সাংবাদিকতা বিভাগের ‘অ্যাডভান্স টেলিভিশন প্রোডাকশন স্কিল’ কোর্সের অংশ হিসেবে শিক্ষার্থীরা এই তথ্যচিত্র নির্মাণ করছে।

তথ্যচিত্রটি পরিচালনা করেছেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের সিনিয়র লেকচারার ও তথ্যচিত্র নির্মাতা মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

——সংবাদ বিজ্ঞপ্তি

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply