তিতাসের গত অর্থ বছরে প্রায় ৮ কোটি ৩৫ লক্ষ ও ১ হাজার ৫শ মে.টন খাদ্য শষ্য বরাদ্দ পাওয়া গেছে

তিতাস / ১৮ নভেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)———-
তিতাস উপজেলায় গত ২০১১-২০১২ অর্থ বছরে বিভিন্ন প্রকল্পের অনুকূলে ৮ কোটি ৩৪ লক্ষ ২০ হাজার ১২০ টাকা ও ১ হাজার ৪শ ২৮ মে.টন খাদ্য শষ্য বরাদ্দ পাওয়া গেছে।
উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, বিগত ২০১১-২০১২ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ৬১,৭৬,০০০ টাকা। উপজেলা কমপ্লেক্সের সীমানা প্রচীর নির্মাণে ৫৪,৫৯,০০০ টাকা, প্রাথমিক বিদ্যালয় পুনঃনির্মাণ ও সংস্কার প্রকল্পে ১,০০,০১,০০০ টাকা। নীট বেসড প্রাথমিক বিদ্যালয় মেরামতে ৬,০৮,৪১৫ টাকা। অতি দরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচীর আওতায় ৪০,০৪,০০০ ও ২০,০২,০০০ টাকা। ঝুঁকি হ্রাস কর্মসূচির আওতায় ১২,০০,০০০ টাকা। মাতৃত্বকালীন ভাতার আওতায় ৬,৪৪,৩৫০ টাকা। মাধ্যমিক বিদ্যালয় প্রকল্প উন্নয়নে ১,৯৮,০০০ টাকা। বেসরকারী মাধ্যমিক প্রতিষ্ঠান মেরামত ও উর্ধমুখী সম্প্রসারণের আওতায় ২,০০,০০০ ও ৩৭,১১,০০০ টাকা। ক্ষুদ্র ঋণ কার্যক্রম আর.এস.এস’র আওতায় ৫,০০,০০০ টাকা। এডিস দগ্ধ ও শারীরিক প্রতিবন্ধী কার্যক্রমের আওতায় ১৭,৭৫০ টাকা। বয়স্ক ভাতা প্রদান কর্মসূচির আওতায় ১,৫৫,৫৫,৬০০ টাকা। বিধবা ও স্বামী পরিত্যক্ত দুঃস্থ মহিলা ভাতা ৪৩,২০,০০০ টাকা। অসচ্ছল প্রতিবন্ধী ভাতা ১৬,১২,৮০০ টাকা। মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা ৪৪,৪০,০০০ টাকা। প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির আওতায় ১,৩৩,২০০ টাকা। নিবন্ধীত স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান কর্মসূচীর আওতায় ৫০,০০০ টাকা। এতিমখানা নিবাসী পালন কর্মসূচীর আওতায় ২১,৭৮,০০০ টাকা। দুঃস্থ মানুষের বিনামূল্যে চিকিৎসা কার্যক্রম ৪০,০০০ টাকা। চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম, পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ১,২৩,৯৫০ ও ১,৫৩,৮০০ টাকা। সমন্বিত বালাই ব্যবস্থাপনা প্রকল্পে ১,৩০,২৫০ টাকা। প্রযুক্তি হন্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ কর্মসূচির আওতায় ৩,০১,৫০০ টাকা। ফলদ ও বৃক্ষ মেলা কর্মসূচির জন্য ৪২,০০০ টাকা। প্রাথমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পের জন্য ৭৯,৬৩,০০০ টাকা। এফডব্লিউসি মেরামত ও সংস্কারের জন্য ৫,০০,০০০ টাকা। একটি বাড়ী একটি খামার প্রকল্পে ৬৮,০২,১৫০ টাকা এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের উপবৃত্তি প্রদান প্রকল্পের আওতায় ৪৯,০০,০০০ টাকা বরাদ্দ পাওয়া গেছে। অপরদিকে টিআর কর্মসূচীর আওতায় ১৪৭.২৩৪ ও ৩৫০.০০০ মে.টন। কাবিখা কর্মসূচীর আওতায় ১৯৩.৪১৮ ও ৩৩৭ মে.টন এবং ভিজিএফ কর্মসূচীর আওতায় ৪০১.০৪০ মে.টন খাদ্য শষ্য বরাদ্দ পাওয়া গেছে।

নাজমুল করিম ফারুক
তিতাস (কুমিল্লা) প্রতিনিধি

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply