চান্দিনা আল-আমিন কামিল মাদ্রসা’র প্রতিষ্ঠাতা নিয়ে জটিলতা কাটেনি; প্রতিষ্ঠাতা দাবিদার দুই ব্যক্তির মৃত্যু

চান্দিনা / ৯ নভেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)———-
চান্দিনা উপজেলার সর্ববৃহৎ ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান চান্দিনা আল-আমিন ইসলামিয়া কামিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা নিয়ে জটিলতা কাটেনি। ইতোমধ্যে প্রতিষ্ঠাতা দাবিদার দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। প্রশাসনিক কোন জটিলতা না থাকলেও অজ্ঞাত কারণে পরিচালনা পর্ষদ বিষয়টির সুষ্ঠু সমাধান দিতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। দীর্ঘদিন যাবৎ ওই মাদ্রাসার প্রতিষ্ঠাতা দাবিদার আলহাজ্ব মো. মনিরুজ্জামান ও আলহাজ্ব মো. মোবারক হোসেন ভূইয়া’র মধ্যে চরম বিরোধ চলে আসছিল। উচ্চ আদালত ও নিম্ন আদালতের সকল রায়ে প্রতিষ্ঠাতা হিসেবে আলহাজ্ব মো. মোবারক হোসেন ভূইয়া কে বৈধ প্রতিষ্ঠাতা বলে রায় প্রদান করলেও রহস্যজনক কারণে এর সমাধান দেয়নি পরিচালনা পর্ষদ। মাদ্রাসার প্রধান ভবনের সাইন বোর্ডে এখনও আলহাজ্ব মো. মনিরুজ্জামানের নাম লেখা রয়েছে।
এদিকে গত সোমবার (২৯ অক্টোবর) রাত ৮টায় ঢাকায় নিজ বাসভবনে মারা গেছেন প্রতিষ্ঠাতা দাবিদার, কুমিল্লা উত্তর জেলা কৃষকলীগ আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. মনিরুজ্জামান। তিনি দীর্ঘদিন যাবৎ ক্যান্সারে আক্রান্ত ছিলেন। মাত্র ১০ দিনের মাথায় গত বুধবার (৭ নভেম্বর) রাত ১১টায় অপর প্রতিষ্ঠাতা দাবিদার আলহাজ্ব মো. মোবারক হোসেন ভূইয়া মারা গেছেন। তিনি দীর্ঘদিন যাবৎ ডায়াবেটিক সহ বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন। তিনি মৃত্যুর আগে আদালতের রায় ও তার সব কাগজত্র নিয়ে বহুবার পরিচালনা পর্ষদ সভাপতি স্থানীয় এম.পি সহ পরিচালনা পর্ষদের অন্য সদস্যদের কাছে ধন্যা দিয়েছেন। কিন্তু তাতেও কোন লাভ হয়নি। অপরদিকে, ওই মাদ্রাসা প্রতিষ্ঠায় আলহাজ্ব মো. মনিরুজ্জামান এর অবদানও অনস্বীকার্য। তবে তিনি ওই প্রতিষ্ঠানে চাকরি করার কারণ সহ একাধিক কারণে কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী মাদ্রাসার প্রতিষ্ঠাতা হতে পারেন না। প্রতিষ্ঠাতা নিয়ে জটিলতার অবসান না হওয়ায় এবং দুই ব্যক্তির মৃত্যুর পর এনিয়ে চান্দিনার সুশীল সমাজের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখাগেছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply