মতলবে পরিত্যাক্ত ৫ স্কুল ভবনে ৮ শতাধিক শিক্ষার্থীর ঝুঁকিপূর্ন পাঠদান

মতলব / ৩ নভেম্বর (কুমিল্লাওয়েব ডটকম)———-
চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় পরিত্যাক্ত ৫ টি প্রাথমিক বিদ্যালয় ভবনে চলছে ৮ শতাধিক কঁচিকাঁচা শিক্ষার্থীর ঝুঁকিপূর্ন পাঠদান। গত ১ আগষ্ট উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস লিখিতভাবে কয়েকটি স্কুলকে পরিত্যাক্ত ঘোষনা করলেও অদ্যবদি ৫ স্কুলের ৮ শতাধিক শিক্ষার্থীর বিকল্প কোন ব্যবস্থা না নেয়ার ফলে যে কোন সময় ঘটে যেতে পাড়ে বড় ধরনের প্রান নাশের ঘটনা। শিক্ষা অফিস সংশ্লিষ্ট বিদ্যালয় পরিচালনা কমিটি ও স্থানীয় গন্যমান্যদের নিয়ে আলোচনা করে সাময়িক বিকল্প ব্যাবস্থা করার কথা থাকলেও এখনো নেয়া হয়নি সে ধরনের কোন ব্যাবস্থা।

সরেজমিনে পরিত্যাক্ত ঘোষনা হওয়া উত্তর লুধুয়া রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, পাঠানচক রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়, আনোয়ারপুর রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়, মাইজকান্দি রেজস্টার্ড(ফতেপুর পূর্ব) প্রাথমিক বিদ্যালয়, দক্ষিন উদামর্দী রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় ঘুরে দেখাগেলো সরকার ভবনগুলো পরিত্যাক্ত ঘোষনা করলেও কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান চলছে ঐ ভবনের ছাদের নীচেই। অথচ, ঐ কোমলমতি প্রানগুলো জানেই না তার যে কতটা ঝুঁকির মধ্যে রয়েছে।
তাছাড়া, উল্লেখিত এই ৫টি বিদ্যালয়ের ভবন পরিত্যাক্ত ঘোষনা করা নির্মানের মাত্র ১৫ থেকে ১৮ বছরের মধ্যে। পরিত্যাক্ত পাঠানচক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী .. জন আর বিদ্যালয়টি পরিত্যাক্ত ঘোষনা করা হয়েছে নির্মানের মাত্র ১৫ বছরের মধ্যে, আনোয়াপুর প্রাথমিক বিদ্যারযে শিক্ষার্থী .. জন আর বিদ্যালয়টি পরিত্যাক্ত ঘোষনা করা হয় নির্মানের ১৭ বছরের মধ্যে, দক্ষিন উদামর্দী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী .. জন আর বিদ্যালয়টি পরিত্যাক্ত ঘোষনা করা হয়েছে নির্মানের ১৭ বছরের মধ্যে, উত্তর লুধুয়া প্রাথমিক বিদ্যালযে শিক্ষার্থী রয়েছে .. জন আর বিদ্যালয়টি পরিত্যাক্ত ঘোষনা করা হয় নির্মানের ১৮ বছরের মধ্যে এবং মাইজকান্দি প্রাথমিব বিদ্যালযে শিক্ষার্থী .. জন এবং এই বিদ্যালয়টি পরিত্যাক্ত ঘোষনা করা হয়েছে নির্মানের .. বছরের মধ্যে।
বর্তমানে মতলব উত্তর উপজেলার ৮ শতাধিক কোমলমতি শিক্ষার্থীর জীবন হুমকিরমুখে। ছোট কঁচি-কাঁচা শিক্ষার্থীরা হাসি-খুশির মধ্যদিয়ে নির্বিগ্নে পাঠগ্রহনের কথা থাকলেও সংশ্লিষ্টদের উদাসিনতায় এখানে ঘটছে তার ব্যতিক্রম। এখানে জীবন-মৃর্তূৃর মধ্যখানে দাড়িয়েই পাঠগ্রহন করছে ৮ শতাধিক শিক্ষার্থী।

এ ব্যাপারে পাঠানচক রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মজিবুর রহমান মোবাইল ফোনে জানান, স্কুলটি পরিত্যাক্ত ঘোষনা কিংবা শিক্ষার্থীদের বিকল্প স্থানে ক্লাশের ব্যবস্থা করতে হবে কি-না এ বিষয়ে আমি কিছু জানি না।
উপজেলা নির্বাহী অফিসার আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন বলেন, এবিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য শিক্ষা অফিসকে বলা হয়েছে।

শামসুজ্জামান ডলার
মতলব উত্তর(চাঁদপুর)

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply