চুয়াডাঙ্গায় মাথা হাত বিহীন অস্বাভাবিক মানব শিশুর জন্ম

চুয়াডাঙ্গা / ২৫ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———
চুয়াডাঙ্গা শহরের একটি বেসরকারী ক্লিনিকে বুধবার জমজ শিশুর জন্ম হয়েছে। এর মধ্যে একটি মাথা, হাত বিহীন অস্বাভাবিক শিশু এবং অপরটি সুস্থ ও স্বাভাবিক রয়েছে।
জানা গেছে, জেলা সদরের মোমিনপুর গ্রামের শরিফুল ইসলামের সন্তান সম্ভবা স্ত্রী তোহিরন খাতুন (৩২) কে বুধবার সকালে চুয়াডাঙ্গা শহরের দেশ ক্লিনিকে ভর্তি করা হয়। আলট্রাসনোগ্রাফি করার পর দেখা যায় তার গর্ভে ২টি শিশুর অবস্থান অস্বাভাবিক। সন্ধ্যায় ডাঃ ওয়াহিদ আশরাফ দেলওয়ার তহিরুন খাতুনকে সিজারিয়ানের মাধ্যমে প্রথম বাচ্চাটিকে স্বাভাবিক অবস্থায় বের করে আনেন। দ্বিতীয়টি বের করতেই অবাক হয়ে যান ডাঃ দেলওয়ার সহ অপারেশন থিয়েটারে উপস্থিত ডাক্তাররা।
ডাঃ দেলওয়ার জানান, প্রসবের পর দেখা যায় শিশুটির একটি পা রয়েছে। বাকি পুরোটাই মাংসপিন্ড। নেই চোখ, মাথা, হাতসহ শরীরের অন্য অঙ্গ-প্রত্যঙ্গ। এ খবর ছড়িয়ে পড়লে উৎসাহী লোকজন অস্বাভাবিক এই মানব শিশুকে দেখতে কিনিকে ভিড় জমায়। কেন এ ধরনের শিশুর জন্ম হলো ? এ ব্যাপারে ডাক্তার দেলোওয়ার বলেন, আমার ৩২ বছরের ডাক্তারী জীবনে এমন শিশু দেখিনি। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এ মাংসপিন্ডকে কি বলা হয় সেটি জানতেও বই ঘাটতে হবে। তবে মা-বাবার জিনগত ত্রুটি, খাদ্য দ্রব্যে ভেজালসহ পারিপার্শি¦ক বিভিন্ন কারনে এ ধরনের শিশুর জন্ম হতে পারে। গবেষনার জন্য এক পা ওয়ালা মাংস পিন্ডটিকে ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (পিজি) পাঠানোর হয়েছে বলে জানা যায়।

Check Also

দেবিদ্বারে অগ্নিকান্ডে ১কোটি টাকার ক্ষয়ক্ষতি

দেবিদ্বার প্রতিনিধিঃ– কুমিল্লার দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের জগন্নাথপুর গ্রামে রান্না ঘরের গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে ১৫টি ...

Leave a Reply