তিতাসে জমিসংক্রান্ত বিরোধের জের ধরে ৩ দফা সংঘর্ষ ॥ আহত ৪ ::কলাকান্দি বাজারের দু’শতাধিক ব্যবসায়ী আতংকে

তিতাস / ২১ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———-
তিতাসের হারাইকান্দি ও কালাচাঁন্দকান্দি গ্রামের দু’পক্ষের জমিসংক্রান্ত বিরোধের জের ধরে ৩ দফা সংঘর্ষে আহত হয়েছে ৪ জন। দফা দফায় সংঘর্ষের কারণে কলাকান্দি বাজারের প্রায় দু’শতাধিক ব্যবসায়ী আতংক দিন কাটাচ্ছে।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার হারাইকান্দি গ্রামের জাহাঙ্গীর আলম ও কালাচাঁন্দকান্দি গ্রামের নাছির মিয়ার সাথে দীর্ঘদিন যাবৎ জমি সংক্রান্ত বিরোধ চলে আসছে। এর জের ধরে গত ৩ দিনে ৩ দফা সংঘর্ষে মোঃ জালাল (২৪), মোঃ স্বপন (৩০), লিমা আক্তার (২৫), নুরজাহান বেগম (৬৫) গুরুতর আহত হয়। আহতদের স্থানীয় তিতাস ও দাউদকান্দি স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে।
সরেজমিনে গিয়ে জানা যায়, কলাকান্দি বাজারের পশ্চিম পাশে নাল ১৪৪ দাগে ৩০ শতাংশ ভূমির সি.এস সূত্রে মালিক মৃত মোহাম্মদ এবং আর.এস সূত্রে মালিক তার ছেলে মৃত রোছন উদ্দিন। রোছন উদ্দিন জীবিত থাকা অবস্থায় একই গ্রামের আলী হোসেন জমি বন্ধক নিয়ে চাষাবাদ করতে থাকে। কিন্তু জরিপের সময় রোছন উদ্দিনের স্ত্রী-সন্তানদের না জানিয়ে আলী হোসেন একই গ্রামের জলিল হাজীর নিকট জমিটি বিক্রি করে দেয়। সম্প্রতি জলিল হাজী কালাচাঁনকান্দি গ্রামের নাছির মিয়ার নিকট জমিটি বিক্রি করলে নাছির মিয়া জমি দখলে গেলে থলের বিড়াল বের হতে থাকে। বর্তমানে রোছন উদ্দিনের অসহায় স্ত্রী তার ছেলে-মেয়ে নিয়ে দখলে আছে। হাড়াইকান্দি গ্রামের সমাজসেবক হাবিবুল্লাহ বাহার ও কলাকান্দি গ্রামের পঞ্চায়েত মোঃ ইব্রাহিম জানায়, গত বুধবার থেকে নাছির তিতাস থানা পুলিশের সহযোগিতায় জমি দখলে নেয়ার চেষ্টা করে। কিন্তু এলাকাবাসী অন্যায়কে প্রশ্রয় না দেয়ায় তা বেস্তে যায়। উক্ত জমি নিয়ে আদালতে একাধিক মামলার শুনানী থাকা অবস্থায় থানা পুলিশ নাছির মিয়ার ওয়ারিশ জাহাঙ্গীরদের কাছে দখল ছেড়ে দিতে বললে নতুন বির্তকের সৃষ্টি হয় এবং পূর্ণরায় সংঘর্ষের আশংঙ্কা করা হচ্ছে।
কলাকান্দি বাজারের একজন ফল ব্যবসায়ী জানান, কয়েকদিন যাবৎ দু’গ্রুপের সংঘর্ষ ও উত্তেজনার কারণে ঠিকমত ব্যবসা করতে পারছি। কিছু হলেই দু’পক্ষের লোকজন লাঠি-সোটা নিয়ে বাজারে হামলা চালায়। ফলে বাজারের প্রায় দু’শতাধিক ব্যবসায়ী আতংকের মধ্যে দিন কাটাচ্ছি।

নাজমুল করিম ফারুক
তিতাস (কুমিল্লা) প্রতিনিধি

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply