সুস্থ্য থাকার জন্য বিশুদ্ধ খাবার পানি ও স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যাবহারের কোন বিকল্প নেই——–মিজানুর রহমান

মতলব উত্তর / ১৭ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———-
মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও দৈনিক ইল্শেপাড় পত্রিকার সম্পাদক প্রকাশক মোঃ মিজানুর রহমান জাতীয় স্যানিটেশন মাস উদযাপন অনুষ্ঠানে বলেন, রোগব্যাধি ও মৃত্যুর জন্য অপর্যাপ্ত হাইজিন চর্চা অনেকাংশে দায়ী। উন্নত স্বাস্থ্যচর্চা শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করে এবং তাদের শিক্ষালাভে সহায়ক হয়।
ব্র্যাক আশির দশকে গ্রামবাংলার প্রতিটি ঘরে গিয়ে ডায়রিয়ার চিকিৎসা খাবার স্যালাইন বানানো শিক্ষা দেয়। এরই ধারাবাহিকতায় এবার ডায়রিয়া ও অন্যান্য পানিবাহিত রোগ বিস্তার রোধে ওয়াশ কর্মসূচি কাজ করছে। ওয়াশ কর্মসূচির মাধ্যমে সুপেয় পানি, স্যানিটেশন ও হাইজিন নিশ্চিতকরণে গ্রামের দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য ও সুষম উন্নয়ন ত্বরান্বিত করতে এবং রুগ্নতার হার কমিয়ে আনতে অবদান রাখছে। তবে সুস্থ্য থাকার জন্য বিশুদ্ধ খাবার পানি ও স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যাবহারের কোন বিকল্প নেই।
জাতীয় স্যানিটেশন মাস উদযাপন উপলক্ষে মতলব উত্তর উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যৌথ আয়োজনে এবং ব্র্যাক ওয়াশ কর্মসুচীর সহযোগীতায় গতকাল মঙ্গলবার একটি বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দিবসটি উদযাপনে এ দিন উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রী, সরকারী, বে-সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী সহ সর্বস্থরের জনসাধারনের অংশ গ্রহন করেন। সকালে ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয় থেকে একটি বিশাল বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ মিলানয়তনে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আবু আলী মোঃ সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান,মোঃ মিজানুর রহমান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এমএ কুদ্দুস, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ আইয়ুব আলী, মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা আক্তার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এমএ মান্নান, মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রোস্তম আলী সিকদার পিপিএম,উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ এমরান হোসেন চৌধুরী, ছেংগারচর মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বোরহান উদ্দিন মোল্যা, কলাকান্দা ইউপির চেয়ারম্যান গোলাম কাদির মোল্যা, ফতেপুর পূর্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী, ব্র্যাক ওয়াশ কর্মসূচির আঞ্চলিক কর্মকর্তা মোঃ আসাদুল ইসলাম, ব্র্যাক মনিটরিং এন্ড কোয়ালিটি কন্ট্রোলার মতিলাল মল্লিক, ব্র্যাক ওয়াশ কর্মসূচি মতলব উত্তর উপজেলা ম্যানেজার মোঃ সিরাজুল ইসলাম, ব্র্যাক জেলা প্রতিনিধি অমরেশ চন্দ্র দাস, পশ্চিম ইসলামবাদ ইউপির ব্র্যাক ওয়াশ কর্মসূচির সদস্য সচিব আয়েশা আক্তার প্রমূখ। সভা পরিচালনা করেন, সাংবাদিক কামাল হোসেন খান।

শামসুজ্জামান ডলার
মতলব উত্তর

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply