ব্রা‏হ্মণপাড়ায় লাইসেন্স বিহীন শিশু ড্রাইভারদের দিয়ে চলছে অটো বাইকঃ প্রতিনিয়ত হচ্ছে দূর্ঘটনা

ব্রা‏হ্মণপাড়া / ১৬ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———-

কুমিল্লার ব্রা‏হ্মণপাড়া উপজেলার বিভিন্ন রাস্তায় চলছে লাইসেন্স বিহীন শিশু ড্রাইভারদের দ্বারা চালিত অটো বাইক। প্রতিদিন সাড়া দেশে অনাকাঙ্খিত দূর্ঘটনার কারনে শিশু ড্রাইভারদের অটো চালনা নিয়ে জনমনে আতঙ্ক বিরাজ করছে।
ব্রা‏‏‏হ্মণপাড়া থেকে শিদলাই, দুলালপুর, গোপালনগর, হরিমঙ্গল, জিরুইন সহ বিভিন্ন রাস্তায় অনাচে কানাচে এবং অটো ষ্টেশনে গিয়ে দেখা যায় এই ভয়াবহ চিত্র। বিশেষ করে সিদলাই, দুলালপুর ও গোপালনগর, মহালক্ষীপাড়া রাস্তাায় শিশু ড্রাইভারদের অটো বাইক বেশি দেখা যায়। রাস্তাা ঘাটে চলতে গিয়ে শিশু ড্রাইভারদের গাড়ী চালানোর ধরন নিয়ে লোকজন ভীত সন্ত্রস্ত হলেও মাঝে মধ্যে বাহনের স্বল্পতায় জীবনের ঝুকি নিয়ে চলাচল করে অনেকেই। নিজস¦ জরিপে দেখা যায় সিএনজি ও অটো বাইকের অধিকাংশ ড্রাইভার কিছুদিন পূর্বে রিক্সা ড্রাইভার ছিল। তাদের সাথে জড়িত হচ্ছে অল্প বয়সী স্কুল পড়ুয়া ছাত্র। তারা সরকারী বা মান সম্মত কোন প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ না নিয়েই বন্ধু বা উস্তাদ মেনে কয়েকদিন গ্রামের রাস্তায় নাম মাত্র প্রশিক্ষণ নিয়েই অটো বাইক নিয়ে রাস্তায় যাত্রী নিয়ে চলাচল শুরু করে দেয়। তুলনামূলক কম মূল্য হওয়ায় অনেকে নিজে অটো কিনে প্রশিক্ষণ বিহীন ড্রাইভিং শুরু করে দেয়। অটো গাড়ীতে লোড স্প্রিং না থাকায় রাস্তার মাঝ দিয়েই চলতে দেখা যায় বেশী। বাম অথবা ডান পার্শ্বে দিয়ে চলতে গিয়ে অনেক অটো রাস্তা থেকে ছিটকে পড়ে দূর্ঘটনায় কবলিত হয়। তাছাড়া অটো বাইকের ব্রেকিং ব্যব¯হা উন্নত না হওয়ায় চলন্ত অব¯হায় তড়িৎ থামতে গিয়ে মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হয়। তার মাঝে রয়েছে রাস্তার বেহাল দশা। সিএনজির তুলনায় ধীর গতি সম্পন্ন হওয়ায় ভাঙ্গা রাস্তায় সাইড দিতে গিয়ে দূর্ঘটনায় কবলিত হয়। হর্ণ ও লাইটিং উন্নত না হওয়ায় অনেকে অন্ধকানে অথবা চার্জ লাইট দিয়ে অটো বাইক চালাতে গিয়ে দূর্ঘটনায় কবলিত হয়। বডি কনষ্ট্রাকশন নড়বড়ে হওয়ায় দূর্ঘটনায় কবলিত হওয়ার পর দুমড়ে মুচড়ে গিয়ে যাত্রীরা অন্যান্য গাড়ীর চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।
ঢাকা সহ বিভিন্ন শহড়ের রাস্তায় রিক্সা গাড়ী নিষিদ্ধ হওয়ায় গ্রামে আসা রিক্সা গুলো অটো বাইকের কারনে অকেজো হয়ে পড়েছে। পরিবেশ বান্ধব রিক্সার উপর নির্ভরশীল পরিবার গুলো কর্মহীন অব¯হায় অনেকে বাধ্য হয়ে অটো চালাচ্ছে। ব্যাটারি চালিত অটো বাইক চার্জ করা নিয়ে গ্রামে চলছে নানান কারচুপি। পারিবারিক মিটার থেকে অটো বাইক চার্জ করতে গেলে পল্লী বিদ্যুত থেকে ঐ মিটার বানিজ্যিক বিল ধরে। যার কারনে গ্রামের অনেকে পারিবারিক মিটার থেকে অটো বাইক চার্জ না করে চোরাই ভাবে তাদের অটো বাইকের ব্যাটারী চার্জ করে। এসব কারনে শিশু ড্রাইভারদের ড্রাইভিং বন্ধ কামনা করছে এলাকার জনসাধারণ।

মিজানুর রহমান সরকার (কুমিল্লা) ব্রা‏হ্মণপাড়া ॥

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply