মতলবে ৬৬ টি প্রাথমিক বিদ্যালয় চলছে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে

মতলব উত্তর(চাঁদপুর) / ১৩ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———
সরকার মানসম্মত শিক্ষা নিশ্চিত করার জন্য গ্রহন করছেন নানাবিধ পদক্ষেপ। কিন্তু চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ৬৬ টি প্রাথমিক বিদ্যালয় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে পরিচালনার কারনে ব্যাহত হচ্ছে মানসম্মত প্রাথমিক শিক্ষা। এই ৬৬টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে সরকারী প্রাথমিক বিদ্যালয় ২৬টি আর ৪০টি বেসরকারী রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ে আছেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। দীর্ঘ্যদিন এ অবস্থার কারনে বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রমসহ প্রশাসনিক কার্যক্রম ব্যাহত হচ্ছে মারাত্বকভাবে। প্রশাসনিক কাজে অনবিজ্ঞতা ও সমপর্যায় থেকে প্রধান শিক্ষকের দায়িত্ব পালনের ক্ষমতা পাওয়ায় তদারকিহীনতার কারনে ঢিমেতাল অবস্থায় চলছে উপজেলার ৬৬ প্রাথমিক বিদ্যালয়।

উপজেলার ১২০ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ২৬ টি আর ৪৮ টি বেসরকারী রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৪০ টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ খালি যা চলছে ভারপ্রাপ্ত দিয়ে। উপজেলায় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে রয়েছে ষাটনল সরকারী প্রাথমিক বিদ্যালয়, লালপুর মডেল, মধ্য কালিপুর, বাড়িভাঙ্গা, ধনাগোদা, খাগুরিয়া, পুটিয়ারপাড়, পাঠানবাজার, চান্দ্রাকান্দি, ব্রাক্ষèনচক, রাজুরকান্দি, কলসভাঙ্গা, পূর্ব দুর্গাপুর, উত্তর দুর্গাপুর, মিঠুরকান্দি, কলাকান্দা, গজরা, সাতানী-লতুর্দী, বাহেরচর, রাড়ীকান্দি, দক্ষিন সর্দারকান্দি, ফরাজীকান্দি, ছোট চরকালিয়া, তিতারকান্দি ও নয়ানগর সরকারী প্রাথমিক বিদ্যালয়।

উপজেলায় দীর্ঘ্যদিন ৬৬ টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শুন্য থাকার ব্যাপারে কয়েকজন অভিভাবক ক্ষোভ প্রকাশকরে বলেন, প্রধান শিক্ষক ছাড়া কোন স্কুলই ভালোভাবে চলা সম্ভব না। সমপর্যায়ের শিক্ষকরা নিজেদের মধ্যে কেউ স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করতে গেলে তা অন্যরা ঠিকভাবে নেয় না।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) রবিউল ইসলাম বলেন,সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া চলছে এবং এর মাধ্যমেই এর সমাধান হয়ে যাবে।

শামসুজ্জামান ডলার
মতলব উত্তর(চাঁদপুর)

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply