ব্রাহ্মণপাড়ায় জাতীয় সেনিটেশন মাস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা

ব্রাহ্মণপাড়া / ১১ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———-
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় জাতীয় সেনিটেশন মাস উপলক্ষ্যে বৃহস্পতিবার (১১ অক্টোবর) উপজেলা প্রশাসনের আয়োজনে ব্র্যাক ওয়াশ কর্মসূচীর সহায়তায় এক বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
’’স্যানিটেশনে অর্থ ব্যয় জীবন মান উন্নয়ন হয়” প্রতিপাদ্যকে বাস্তবায়নের লক্ষ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আজিজুর রহমানের নেতৃত্বে একটি র‌্যালী উপজেলা চত্ত্বর থেকে যাত্রা শুরু করে উপজেলার প্রধান প্রধান সড়ক গুলি প্রদক্ষিন করেন। এসয় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: এম.এ. জাহের, থানা অফিসার ইনচার্জ উত্তম কুমার বড়–য়া, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী শফিকুর রহমান, উপজেলা পশুসম্পদ কর্মকর্তা ডাঃ কাজী তরিকুল ইসলাম, ব্র্যাক ওয়াস ম্যানেজার বাবুল মিয়া সহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড থেকে আগত ব্র্যাক ওয়াশ কমিটির সদস্য ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ। পরে উপজেলা সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
বক্তারা এসময় বলেন, মানুষ খাদ্য গ্রহন করার সময় সতর্ক না হওয়ার কারনে ৮০% রোগে আক্রান্ত হয়। পরিস্কার পরিচ্ছন্ন ঈমানের অঙ্গ। পরিস্কার পরিচ্ছন্ন থাকলে ৮০% রোগ থেকে রক্ষা পাওয়া যায়। পরিস্কার পরিচ্ছন্নতা একটি পারিবারিক শিক্ষা সে জন্য মায়েদের বেশী সতর্কতা অভলম্বন করা উচিৎ। কোন কিছু খাওয়ার পূর্বে ভাল ভাবে হাত ধোয়া, রান্নার কাজে পরিস্কার পানি ব্যাবহার করা, শিশুদের পায়খানা পরিস্কার করার পর ভালভাবে হাত পা পরিস্কার করা, পায়খানা ব্যাবহারের পর সাবান বা ছাই দিয়ে হাত ধৌত করার অভ্যাস, ময়লা,আবর্জনা গর্ত করে ঢেকে রাখা সহ সেনিটেশনে সচেতনতা আনতে হবে। শুধুমাত্র সেনিটেশন মাসেই এ কাজ গুলো করলেই চলবে না, সারা বৎসর এভাবে পরিস্কার পরিচ্ছন্ন থাকলে রোগ জীবানুর আক্রমন থেকে রক্ষা পাওয়া যাবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply