পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক পরিদর্শন করেন মতলব উত্তরের ইটভাটা

মতলব উত্তর / ৯ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———-
মতলব উত্তর উপজেলার সুলতানাবাদ ইউনিয়নের চরপাথালিয়া নূরুল হুদা উচ্চ বিদ্যালয় ও ১৩৩ নং চরপাথালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে ইটভাটা নির্মাণ হচ্ছে। এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে ‘মেসার্স দেওয়ানজী ব্রিকস ম্যানুফেকচারার্স’ নামে ইটভাটা নির্মাণ বন্ধ করে পরিবেশ রক্ষায় ও বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার পরিবেশ রক্ষায় আবেদন করা হয়েছে। সেই আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার বিকেলে তদন্তে আসেন পরিবেশ অধিদপ্তরের চাঁদপুরের উপ-পরিচালক আরেফিন বাদল। তদন্তকালে স্কুল ম্যানেজিং কমিটির সদস্য ও ইটভাটার মালিক পক্ষ ও স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।
আবেদনকারী চরপাথালিয়া নূরুল হুদা উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য হুমায়ুন কবীর পাটওয়ারী সাংবাদিকদের জানান, তদন্ত কর্মকর্তা ইটভাটা মালিক পক্ষের সাথে আতাঁত করে লোক দেখানো তদন্ত করে যান। তদন্তে আসার আগে আমাদের কোন প্রকার নোটিশ দেয়নি। তদন্তে আসার পরও স্কুল কর্তৃপক্ষের কোন বক্তব্য শোনেননি। তদন্ত কর্মকর্তাইটভাটা মালিক পক্ষের মোটর সাইকেল যোগে এখানে আসেন। পূর্ব থেকেই তিনি ইটভাটা মালিক পক্ষের সাথে যোগাযোগ রক্ষা করছেন।
পরিবেশ অধিদপ্তরের চাঁদপুরের উপ-পরিচালক আরেফিন বাদল তদন্তের সময় ইটভাটা মালিক পক্ষকে বলেন, ইটভাটা এলাকায় বনায়ন করতে হবে, শব্দনিরোধ যন্ত্র ব্যবহার ও স্কুল থেকে একটু দূরে অর্থাৎ উত্তর দিকে জেনারেটর দিতে হবে, চিমনি ৬০ফুট থেকে বাড়িয়ে ৭০ফুট করা সহ বিদ্যালয় ঘেঁষে দেয়াল করে দিলে ভালো হয়।
ইটভাটা নির্মাণ নীতিমালা অনুসরন করে মেসার্স দেওয়ানজী ব্রিকস ম্যানুফেকচারার্স ইটভাটা নির্মাণ করা হচ্ছে কি? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পরিবেশ অধিদপ্তরের চাঁদপুরের উপ-পরিচালক আরেফিন বাদল বলেন, নীতিমালা অনুসরন করলে দেশে একটিও ইটভাটা নির্মাণ করা সম্ভব হবে না। তবে ইটভাটার কার্বন নির্গমন থেকে রেহাই পেতে বনায়ন করার পরামর্শ দেয়া হয়েছে।
স্থানীয় লোকজন, স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে জানান, পরিবেশ অধিদপ্তরের চাঁদপুরের উপ-পরিচালক আরেফিন বাদল এক পেশিয়ে পক্ষপাতমূলক তদন্ত করে গেছেন। জনস্বার্থ না দেখে ইটবাটা মালিক পক্ষের স্বার্থ দেখেছে।
পরিবেশ অধিদপ্তরের আইনে জনবসতি, আবাদী জমি, প্রসিদ্ধ স্থান ও বনায়নের পাশে ইটভাটা নির্মাণ করা যাবে না বলে বলা হয়েছে।

শামসুজ্জামান ডলার
মতলব উত্তর

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply