ইলিশের পেটে সেই বড় ডিম কোথায়?

মতলব উত্তর(চাঁদপুর) / ৪ অক্টোবর (কুমিল্লাওয়েব ডটকম)———-
আকারে ৭০০ থেকে ৮০০ গ্রাম। এমনকি ১ কেজি পর্যন্ত পাওয়া যাচ্ছে। কিন্ত এখনতো মাছের প্রজনন মৌসুম। বড় মা ইলিশের পেটেতো বড় আকারের ডিম থাকার কথা কিন্তু সেই ডিম কোথায়? চাঁদপুরের মতলব উত্তর উপজেলার বয়স্ক কয়েকজন জেলের সাথে কথা হলে তারা হতাশা প্রকাশে এমন কথাই জানালেন। তারা আরো জানান, মা ইলিশ ডিম ছাড়ার মৌসুমে সরকার যহন আমগোরে ইলিশ ধরতে মানা করে অন্যান্য বছর এই সময় মা ইলিশের পেটে অনেক বড় বড় ডিম দেখতাম কিন্তু এই মৌসুমে মা ইলিশের পেটের ডিমতো একদম ছোট। মনেঅয় এইবার ডিম ছাড়ার সময়ডা আরো পরে অইবো কিন্ত তহনতো সরকারের মাছ ধরার নিষেধ থাকতোনা। তহন সব ইলিশ মানুষের পেটে গেলেগা ডিম ছাড়ার ইলিশতো আর থাকতোনা। মাছ কিনে আনা কয়েকজনের সাথে কথা বলে ইলিশের পেটের ডিম এখনো বড় না হওয়ার বিষয়ের সত্যতাও পাওয়া গেলো।

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ মৃধা বলেন, আসলে আমাদের কাজ হলো সরকারের নির্দেশনা পালন করা। আর ৫ অক্টোবর পর্যন্ত যে সিদ্ধান্ত আছে তা পালন করার চেষ্টা করছি। তবে মা ইলিশের পেটের ডিম এখনো বড় হয়নি তাই মা ইলিশ ধরার সময়সীমা আরো বারানোর প্রয়োজন সরকার মনে কররে এবং আমাদে কে তা জানাবে আমরা সে মোতাবেক কাজ করবো।

শামসুজ্জামান ডলার
মতলব উত্তর(চাঁদপুর)

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply